তুলে রাখা শীতের পোশাক ব্যবহারের আগে করণীয়

প্রকাশ | ২৭ নভেম্বর ২০২১, ০৯:৫৯ | আপডেট: ২৭ নভেম্বর ২০২১, ১১:৩২

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

বছর ঘুরে চলে এসেছে শীতকাল। পিঠাপুলির এই শীতকালে জানান দিচ্ছে সময় এসেছে এবার গুছিয়ে রাখা শীতকালীন জামা-কাপড় আলমারি থেকে বের করতে হবে। কিন্তু এতদিন ধরে যে পোশাকগুলো বদ্ধ জায়গায় ছিল, তা বের করেই সঙ্গে সঙ্গে পরে নেবেন না যেন! আগে তা পরিষ্কার করে নেওয়া খুবই জরুরি। সব শীতের পোশাক পরিষ্কার করার নিয়ম কিন্তু এক নয়। পরম যত্নে তা ভাল রাখতে হয়। তবেই না শীতের আমেজে উষ্ণতার ছোঁয়া পাওয়া যায়! এর জন্য কয়েকটি নিয়ম জেনে রাখুন।

 

উলের তৈরি পোশাক সোয়েটার বা মাফলার দোকানে না দিয়ে বাড়িতে ধোওয়াই ভালো। বিশেষ লিক্যুইড ব্যবহার করতে পারেন, যাতে উলের পোশাক ভাল থাকে। ধোওয়ার পর এমন জিনিস কড়া রোদে শুকোতে দেবেন না। তাতে রং চটে যায়। 

 

শীতের এই সময় লেপ, কম্বল ও কাঁথার কদর বেশি। এগুলোর বিশেষ খেয়াল রাখতে হয়। মোটা কম্বল, লেপ রোদে সপ্তাহে একবার রোদে দিয়ে নেবেন। চাইলে লাঠি দিয়ে পিটিয়ে নিতে পারেন। কাঁথার ক্ষেত্রেও তা করবেন। লেপ, কম্বল ও কাঁথার কভারগুলো ডিটারজেন্ট পানিতে চুবিয়ে দেবেন। তা কিছুক্ষণ রেখে দেবেন। তারপর কেঁচে নেবেন। এতে ময়লা তাড়াতাড়ি পরিষ্কার হয়। শীতের পোশাক ঘন ঘন ধুবেন না। এতে নষ্ট হওয়ার সম্ভাবনা বেশি থাকে।

 

অনেকেই লেদারের জ্যাকেট পরতে ভালোবাসেন। তার যত্নও সেভাবে নিতে হয়। বছরের সবসময়ই এর খেয়াল রাখতে হয়। এমনিতে ঠান্ডা জায়গায় রাখবেন। মাঝে মধ্যে হালকা রোদে দিয়ে ব্রাশ করে নিতে পারেন।

 

লেদারের বা অন্য জ্যাকেটের আরেকটি সমস্যা থাকে। জিপের সমস্য। অনেকদিন আলমারি বা দেরাজে থাকার ফলে জিপের চেন জ্যাম হয়ে যায়। মোম বা তেল দিয়ে একটু ঘষে নিলে ঠিক হয়ে যায়।

 

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/আরজেড/এজেড)