রাজশাহীতে সেরা করদাতাদের সম্মাননা প্রদান

প্রকাশ | ২৭ নভেম্বর ২০২১, ১১:৩৪

রাজশাহী প্রতিনিধি, ঢাকাটাইমস

রাজশাহী সিটি কর্পোরেশন, রাজশাহী জেলা ও চাঁপাইনবাবগঞ্জ জেলার সেরা করদাতাদের সম্মাননা প্রদান করা হয়েছে। বুধবার কর ভবন হেলেনাবাদ পদ্মা কনফারেন্স হল রুমে জাতীয় ট্যাক্স কার্ড ও সেরা করদাতা সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কর কমিশনার, কর অঞ্চল-রাজশাহী মো. শফিকুল ইসলাম আকন্দের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কর কমিশনার (আপীল), কর আপীল অঞ্চল- রাজশাহী আহসান হাবিব, কমিশনার কাস্টমস এক্সাইজ ও ভ্যাট রাজশাহী মো. লুৎফর রহমান, চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি রাজশাহী সভাপতি মো. মাসুদুর রহমান রিংকু,   এবং রাজশাহী জোনাল ট্যাক্সেস বার এ্যাসোসিয়েশনের সভাপতি মো. ফজলে করিম।

চারটি ক্যাটাগরিতে দীর্ঘ সময় কর প্রদানকারী, সর্বোচ্চ কর প্রদানকারী, সর্বোচ্চ কর প্রদানকারী মহিলা করদাতা ও ৪০ বছর বয়সের নীচে তরুণ পুরুষ সর্বোচ্চ কর প্রদানকারী করদাতা মোট ২১ জন সেরা করদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

সম্মাননা প্রাপ্ত করদাতাদের মধ্য থেকে সর্বোচ্চ কর প্রদানকারী করদাতা মো. আব্দুল আওয়াল, মো. এরফান আলী, জনাব সৈয়দ শাহীন শওকত।

তরুণ করদাতাদের মধ্য থেকে মো. পাভেল হোসেন এবং সর্বোচ্চ মহিলা করদাতাদের মধ্য থেকে মোসা. নূরজাহান বেগম অনুভূতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানে সভাপতি টিআইএন ধারী সকল সম্মানিত করদাতাদেরকে যথাসময়ে আয়কর রিটার্ন দাখিলের জন্য উদাত্ত আহ্বান জানান। রাজস্ব পরিশোধ করা সামাজিক দায়।

তিনি করদাতাদের নিয়মিত ন্যায্য কর প্রদান করে দেশের উন্নয়নে অংশীদার হওয়ার আহ্বান জানান।

নিয়মিত কর পরিশোধের মাধ্যমে দেশের সুযোগ্য নাগরিক হিসেবে দায়িত্ব পালন অহংকারের বিষয় বলে তিনি উল্লেখ করেন।

আধুনিক বিশ্বের বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল। উন্নয়নের মহাসড়কে ধাবমান বাংলাদেশ এখন নিম্ন আয়ের দেশ থেকে মধ্য আয়ের দেশে রূপান্তরিত হয়েছে। অভ্যন্তরীণ সম্পদ আহরনের মাধ্যমে বিভিন্ন প্রকার জনকল্যাণকর প্রকল্পের পাশাপাশি বিভিন্ন ধরনের মেগাপ্রকল্প বাস্তবায়নের মাধ্যমে আর্থ সামাজিক অবস্থার বৈপ্লবিক পরিবর্তনের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ড অগ্রণী ভূমিকা পালন করছে।

দেশের উন্নয়নে সরকারের পরিকল্পনা বাস্তবায়নে সকল নাগরিককে তার ন্যায্য কর দিতে হবে। কর দেয়া মানে দেশ গড়া। কর দেয়া আনন্দের বিষয় না হলেও তা সকলকে মানতে হয়। কর আহরণ বৃদ্ধির সাথে সাথে নতুন নতুন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে যা জাতীয় অর্থনীতিতে ইতিবাচক প্রভাব রাখছে।

উন্নয়নের স্বার্থে সবাইকে আয়কর দিতে আন্তরিক হতে হবে। দেশে যত বেশি সচেতন করদাতা বাড়বে দেশ তত বেশি উন্নয়নে সমৃদ্ধ হবে। করদাতা ও কর আহরণকারীদের মধ্যে এরূপ সম্পর্কের সেতুবন্ধন তৈরী করা জাতীয় রাজস্ব বোর্ড এর অন্যতম উদ্দেশ্য জাতীয় অর্থনীতিতে রাজস্ব আহরনের অন্যতম উৎস হলো আয়কর। রাষ্ট্রের ব্যয় নির্বাহসহ সম্পদের সুষম বন্টন ও সামাজিক বৈষম্য নিরসনে আয়করের ভূমিকা অনস্বীকার্য।

যে সকল সম্মানিত করদাতা সঠিকভাবে এবং দীর্ঘ মেয়াদে আয়কর প্রদান করে আসছেন তাদেরকে সম্মানিত করা রাজস্ব বোর্ডের অত্যন্ত সময়োপযোগী এবং সুদূর প্রসারী চিন্তা ধারারই বহিঃপ্রকাশ। আমাদের সম্মানিত করদাতা যারা নিয়মিত আয়কর, ভ্যাট প্রদানের মাধ্যমে দেশের উন্নয়নের চালিকা শক্তি সরকারের রাজস্ব ভান্ডারকে সমৃদ্ধ করছেন এবং জাতীয় রাজস্ব বোর্ডকে এগিয়ে নিয়ে যাচ্ছেন সে সকল করদাতাগণ প্রকৃত অর্থেই সম্মাননা ও স্বীকৃতি পাওয়ার যোগ্য।

যে সকল করদাতা সম্মাননা পেলেন তাদেরকে পুনরায় অভিনন্দন জানিয়ে তার বক্তব্য সমাপ্ত করেন।

এছাড়াও কর অঞ্চল-রাজশাহীর অধিক্ষেত্রাধীন পাবনা, নাটোর ও নওগাঁ জেলায় একই সময়ে নিজ নিজ ভেন্যুতে সেরা করদাতা সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ বছর কর অঞ্চল-রাজশাহীর পাঁচ জেলায় সর্বমোট ৪২জন করদাতা সেরা করদাতা সম্মাননা পান। এই বছরে কর অঞ্চল-রাজশাহী হতে ‘প্রকৌশলী’ ক্যাটাগরিতে একজন করদাতা ট্যাক্স কার্ড সম্মাননা পান।

কর কমিশনার মো. শফিকুল ইসলাম আকন্দ, ব্যক্তিগতভাবে ও কর অঞ্চল-রাজশাহীর পক্ষ থেকে বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য নির্বাচিত হওয়ায় রাসিক মেয়রকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এসএ)