লাগামহীন করোনায় নিউইয়র্কে জরুরি অবস্থা ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৩:৫৮ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১৩:৪৩

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে বেড়েই চলছে করোনাভাইরাসের হানা। করোনা সংক্রমণ চিন্তার গভীর ভাঁজ ফেলেছে স্থানীয় প্রশাসনের কপালে। উদ্বেগজনক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে নিউইয়র্কের গভর্নর ডিজাস্টার ইমার্জেন্সি ঘোষণা করেছেন।

গভর্নর সংক্রমণের হারে বৃদ্ধি ও হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দ্রুত বেড়ে যাওয়ার উল্লেখ করে প্রদেশে ডিজাস্টার ইমার্জেন্সির ঘোষণা করেছেন। গভর্নরের নির্দেশের শিরোনামে বলা হয়েছে, নিউইয়র্কে বিপর্যয়জনিত জরুরি অবস্থা ঘোষণা।

নির্দেশে বলা হয়েছে, ‘আমি নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল সংবিধান ও নিউইয়র্ক রাজ্যের আইনে প্রদত্ত অধিকারের ভিত্তিতে নির্বাহী আইনের অনুচ্ছেদ ২ বি-র ধারা ২৮ অনুসারে আমি দেখেছি, নিউইয়র্ক রাজ্যে একটি বিপদ হাজির হয়েছে। এজন্য প্রভাবিত স্থানীয় প্রশাসন পর্যাপ্তভাবে প্রতিক্রিয়া অসমর্থ এবং আমি আগামী ২০২২ এর ১৫ জানুয়ারি পর্যন্ত রাজ্যে ডিজাস্টার এমার্জেন্সির ঘোষণা করছি’।

উল্লেখ্য, আমেরিকায় করোনাভাইরাস সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে নিউইয়র্কে। গত ২৪ ঘণ্টায় এই প্রদেশে নতুন করে ৫৭৮৫ জন করোনা আক্রান্ত হয়েছে। করোনা মহামারির শুরু থেকে এখনও পর্যন্ত নিউইয়র্কে করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন প্রায় ৫৮ হাজার জন। সবমিলিয়ে এখনও পর্যন্ত নিউইয়র্কে আক্রান্তর সংখ্যা প্রায় ২৮ লক্ষ। এরমধ্যে সুস্থ হয়ে ওঠার সংখ্যা ২৩.২৬ লক্ষ। নিউইয়র্কে অ্যাকটিভ আক্রান্তের সংখ্যা এখন ৪ লক্ষেরও বেশি।

মাঝে এমন একটা পরিস্থিতি এসেছিল, যখন মনে হয়েছিল করোনার সংক্রমণ অনেকটাই রোখা গিয়েছে। কিন্তু তারপরই সংক্রমণ বাড়তে শুরু করে। অনেক বেশি সংখ্যায় আক্রান্তদের হাসপাতালে ভর্তি করা হচ্ছে। এমন পরিস্থিতি দেখেই গভর্নর নিউইয়র্কে ডিজাস্টার ইমার্জেন্সির ঘোষণা করেছেন।

উল্লেখ্য, এরইমধ্যে চোখ রাঙাচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট। দক্ষিণ আফ্রিকা সহ কয়েকটি দেশে এই ভ্যারিয়েন্টের হদিশ মিলেছে। এই অবস্থায় পরিস্থিতি মোকাবিলায় তটস্থ বিভিন্ন দেশ। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংগঠনের টেকনিক্যাল অ্যাডাভাইসরি গ্রুপ অন ভাইরাস ইভোলিউশনের বৈঠক ডাকা হয়েছিল। বৈঠকে নয়া ভ্যারিয়েন্ট বি.১.১.৫২৯ ও এর চরিত্র নিয়ে পর্যালোচনা করা হয়। বৈঠকের পর বিশ্ব স্বাস্থ্য সংগঠনের এক মুখপাত্র জানিয়েছেন, প্রাথমিক গবেষণায় দেখা গিয়েছে যে, অনেক বেশিবার এই ভাইরাস মিউটেট করেছে এবং এর মধ্যে কয়েকটি উদ্বেগজনক।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

এই বিভাগের সব খবর

শিরোনাম :