শীতে গরম না ঠান্ডা পানিতে গোসল করবেন?

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ নভেম্বর ২০২১, ১৪:০৭ | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১৪:০৫

শীতকালে বেশিরভাগ মানুষই গরম পানিতে গোসল করেন। গরম পানিতে গোসল শরীরের জন্য কতটা উপকারী, তা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। শরীর সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর লাইফস্টাইলের সঙ্গে স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস খুবই জরুরি। তার উপর এখন করোনা পরিস্থিতি চলছে। এই সময়ে স্বাস্থ্যের দিকে নজর দেওয়া আরও বেশি জরুরি বলে পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। গরম পানিতে গোসল করলে কী কী উপকার পাওয়া যায়, তা জানাচ্ছেন বিশেষজ্ঞরা। দেখে নেওয়া যাক এক ঝলকে

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যারা ডায়াবেটিস রোগে আক্রান্ত, তাদের জন্য খুবই উপকারী গরম পানিতে গোসল। নিয়মিত গরম পানিতে গোসল করলে রক্তে শর্করার মাত্রা সঠির রাখার পাশাপাশি ক্যালোরি কমাতেও সাহায্য করে।

গবেষকরা বিভিন্ন সমীক্ষায় দেখেছেন যে, ৩০ মিনিট হাঁটার পর যে পরিমাণ ক্যালোরি আমাদের শরীর থেকে ধ্বংস হতে পারে, সেই একই পরিমাণ ক্যালোরি ধ্বংস হচ্ছে দিনে একবার গরম পানিতে গোসল করার ফলে। এছাড়াও রক্তে শর্করার মাত্রাও সঠিক থাকছে বলে মত তাদের।

অনেকেরই ঘুমের সমস্যা রয়েছে। কিন্তু শরীর সুস্থ রাখতে গেলে পর্যাপ্ত ঘুম খুবই জরুরি। এর জন্য চিন্তায় পড়ার দরকার নেই। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ভালো ঘুমের জন্য দারুণ উপকারী গরম পানিতে গোসল। তারা জানাচ্ছেন, গরম পানিতে গোসল করলে শরীর রিল্যাক্স হয়ে যায়। শরীরের পেশিগুলোও আরাম পায়। আর এর ফলেই দ্রুত ঘুম চলে আসে। যাদের অনিদ্রার সমস্যা রয়েছে, তাদের জন্য খুব উপকারী।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, যাদের উচ্চ রক্তচাপের সমস্যা রয়েছে, তাদের মধ্যে করোনা সংক্রমণ আরও মারাত্মক প্রভাব ফেলতে পারে। এই উচ্চ রক্তচাপের সমস্যাকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে নিয়মিত গরম পানিতে স্নান। রক্তচাপ নিয়ন্ত্রণে রেখে হৃদপিন্ডকে সচল রাখতে সাহায্য করে।

অনেতেই পেশিতে টানের সমস্যায় ভোগেন। বিশেষজ্ঞদের মতে, পেশিগুলোকে সচল রাখতে সাহায্য করে গরম পানিতে গোসল। কাঁধ, পিঠ, ঘাড়ে ম্যাসেজের মতো কাজ করে গরম পানিতে গোসল।

শরীরে রক্ত সঞ্চালন সঠিক রাখতে সাহায্য করে গরম পানিতে স্নান। রক্ত সঞ্চালন সঠিক থাকলে শরীরে এনার্জিও পরিপূর্ণ থাকে।

শীতকালে বহু মানুষেরই ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যা দেখা দেয়। ঠান্ডা লাগা এবং জ্বরের সমস্যাকে দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীতকালের মতো বছরের যেকোনো সময়েই গরম পানিতে গোসল করলে ঠান্ডা লাগার সমস্যা অনেক কম থাকবে।

বিশেষজ্ঞদের মতে, মস্তিষ্কে রক্ত সঞ্চালন সঠিক না হলেই মাথা যন্ত্রণার সমস্যা দেখা দেয়। মাথা যন্ত্রণার সমস্যাকে দূর করতে সাহায্য করে গরম পানিতে গোসল। এছাড়াও স্ট্রেস, উদ্বেগের মতো সমস্যাকেও প্রতিরোধ করে।

ত্বকের জন্যও দারুণ উপকারী গরম পানিতে গোসল। ত্বক বিশেষজ্ঞদের মতে, গরম পানিতে নিয়মিত গোসল করলে ত্বক সুস্থ থাকে। ত্বক থেকে যাতবীয় দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে গরম পানি। এছাড়াও ত্বকের আর্দ্রতা বজায় রেখে বয়সের ছাপও পড়তে দেয় না।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :