অডিও-ভিডিও কল রেকর্ড করা যাবে ট্রুকলারে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১৫:৫৪

অপরিচিত নম্বরের কলার আইডি জানার জনপ্রিয় অ্যাপ ট্রুকলার। বিশ্বে এই অ্যাপটি ব্যবহার করেন ২২ কোটিরও বেশি মানুষ। ব্যক্তিগত ও ব্যবসা উভয় ক্ষেত্রেই সমান জনপ্রিয় এই অ্যাপ। সম্প্রতি একগুচ্ছ নতুন ফিচার এনেছে প্রতিষ্ঠানটি। ট্রুকলারের ১২ ভার্সনে পাওয়া যাবে নতুন ফিচার। ফিচারগুলোর মধ্যে অন্যতম হচ্ছে-অডিও কল ও ভিডিও কল রেকডিং করা যাবে। এছাড়াও আছে কল অ্যানাউন্সের সুবিধা। নতুন ফিচারে ভুয়া কলেরও নোটিফিকেশন জানা যাবে। ট্রুকলারের চিফ প্রোডাক্ট ম্যানেজার ও ম্যানেজিং ডিরেক্টর রিশিত ঝুনঝুনওয়ালা বলেন, ‘‘২২ কোটির বেশি মানুষ প্রতিদিন যোগাযোগের জন্য ট্রুকলারের উপরে ভরসা করেন। ব্যক্তিগত ও ব্যবসা উভয় ক্ষেত্রেই সমান জনপ্রিয় এই অ্যাপ।

ভিডিও কলার আইডি

ভিডিও কলার আইডির মাধ্যমে একটি ছোট ভিডিও রেকর্ড করা যাবে। আপনি যখন বন্ধু অথবা পরিবারের সদস্যদের ফোন করবেন তখন এই ভিডিও কলার আইডি হিসেবে চলতে শুরু করবে। সেলফি ভিডিও তৈরি করার সঙ্গে বিল্ট ইন টেমপ্লেট থেকে যে কোন ভিডিও ব্যবহার করতে পারবেন গ্রাহকরা।

ফোনে ট্রুকলারে অ্যাপ আপডেট করে সেটিংস > কলার আইডি থেকে এই ফিচার এনেবেল করা যাবে।শুধুমাত্র ফোনবুকে সেভ থাকা কনট্যাক্ট ও ভেরিফায়েড বিজনেস অ্যাকাউন্ট থেকে ফোন এলেই ভিডিও কলার আইডি দেখা যাবে।

কল রেকর্ডিং

কল রেকর্ডিংয়ের মাধ্যমে সব ইনকামিং ও আউটগোইং কল রেকর্ড করা যাবে। সব রেকর্ডিং স্মার্টফোনে সেভ হবে। আগে প্রিমিয়াম গ্রাহকরা অতিরিক্ত খরচ করে এই ফিচার ব্যবহার করতেন। এবার বিনামূল্যে ব্যবহার করা যাবে ট্রুকলারের কল রেকর্ডিং ফিচার। এই জন্য স্মার্টফোনে অ্যানড্রয়েড ৫.০ অথবা বেশি ভার্সন থাকতে হবে।

কল অ্যানাউন্স

এই ফিচার ব্যবহার করে ফোনের দিকে না তাকিয়েই জেনে নেওয়া যাবে কে ফোন করেছেন। কলারের নাম পড়ে শোনাবে ট্রুকলার। তবে এই ফিচার শুধুমাত্র প্রিমিয়াম ও গোল্ড সাবস্ক্রাইবাররা ব্যবহার করতে পারবেন।

ভুতুড়ে কল

এই ফিচারে ব্যবহারকারীরা যে কোনও নাম, নম্বর ও ছবি সেট করে ফোনে ভুয়া কল দেখাতে পারবেন। ধরে নিন আপনি কোনও জায়গায় আটকে পড়েছেন। তখন আপনি কোনও ব্যক্তির ছবি ও ফোন নম্বর বসিয়ে ফেক কল দেখাতে পারবেন। হয়তো সেই সেই ফেক কল দেখে অপরাধীরা আপনাকে ছেড়ে দিতে পারে। তবে আপাতত শুধুমাত্র প্রিমিয়াম গ্রাহকরা ট্রুকলারের নতুন এই ফিচার ব্যবহার করতে পারবেন।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :