সরকারি চাকরিজীবী পোলিং এজেন্ট: তদন্তে কমিটি

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১৬:৩৪

ঢাকার ধামরাইয়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এক শিক্ষকের বিরুদ্ধে ইউনিয়ন পরিষদ নির্বাচনে এক প্রার্থীর পক্ষে পোলিং এজেন্ট হয়ে সরকারি চাকরিবিধি ভঙ্গ করার অভিযোগ উঠেছে। একজন জনপ্রতিনিধির কাছ থেকে এ অভিযোগ পেয়ে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছেন উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

অভিযোগ থেকে জানা গেছে, ধামরাইয়ের বানেশ্বর গ্রামের বাসিন্দা মোখলেছুর রহমান বানেশ্বর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক। তিনি গত ১১ নভেম্বর অনুষ্ঠিত দ্বিতীয় ধাপের সোমভাগ ইউনিয়ন পরিষদ নির্বাচনে ওই বিদ্যালয় কেন্দ্রে এক প্রার্থীর পক্ষে পোলিং এজেন্টের দায়িত্ব পালন করেন। এ সময় তিনি এলাকাবাসীর সঙ্গে দুর্ব্যবহার ও বিশৃঙ্খলা সৃষ্টি করেন বলেও অভিযোগ উঠেছে। এতে স্থানীয়দের আপত্তির মুখে কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা রামপ্রসাদ বাবু তাকে কেন্দ্র থেকে বের করে দেন। এ নিয়ে নির্বাচন পরবর্তী গত কয়েক দিন ধরে এলাকায় উত্তেজনা বিরাজ করছে।

এ বিষয়ে ওই ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য রেজাউল করিম গত বৃহস্পতিবার (২৫ নভেম্বর) উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাজমুন নাহারের কাছে একটি লিখিত অভিযোগ দেন।

এ বিষয়ে স্কুল ম্যানেজিং কমিটির সভাপতি লোকমান হোসেন বলেন, কেন্দ্রে বিশৃঙ্খলা না করে গ্রামবাসীর সঙ্গে মিলেমিশে থাকার পরামর্শ দিলে অভিযুক্ত শিক্ষক মোখলেছুর রহমান তার সঙ্গেও দুর্ব্যবহার করেছেন।

উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা তাজমুন নাহার বলেন, শিক্ষক মোখলেছুর রহমানের বিরুদ্ধে নির্বাচনে এজেন্ট হওয়ার বিষয়ে অভিযোগ পেয়েছেন। সত্যতা যাচাইয়ের জন্য তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। অভিযোগের সত্যতা পেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হবে।

এ বিষয়ে অভিযুক্ত শিক্ষক মোখলেছুর রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, গ্রামে দলাদলি থাকায় তার বিরুদ্ধে একটি পক্ষ মিথ্যা অভিযোগ করেছে। এ ছাড়া তিনি পোলিং এজেন্টও ছিলেন না। শুধু প্রিজাইডিং কর্মকর্তাকে সহযোগিতা করতে কেন্দ্রে গিয়েছিলেন।

এ বিষয়ে ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা রামপ্রসাদ বাবু বলেন, একজন সরকারি চাকরিজীবী হিসেবে তিনি এজেন্ট হওয়ায় এলাকার লোকজন বিশৃঙ্খলা সৃষ্টি করলে তাকে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়।

ধামরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মোহাম্মদ হাই জকী বলেন, কোনো সরকারি চাকরিজীবী নির্বাচনী প্রার্থীর পক্ষে পোলিং এজেন্ট থাকার বিধান নেই। যদি কেউ পোলিং এজেন্ট হয়ে থাকে, তাহলে সংশ্লিষ্ট দপ্তর তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নিতে পারবে।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :