সিজিবির সবুজায়ন ও মাস্ক বিতরণ

প্রকাশ | ২৭ নভেম্বর ২০২১, ১৭:৪৯

ঢাকাটাইমস ডেস্ক

‘পরিচ্ছন্ন পরিবেশ, মর্যাদার আসনে বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে শনিবার সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলার দোবিলা-ইসলামপুর ডিগ্রি কলেজ ক্যাম্পাসে পরিচ্ছন্নতা, বৃক্ষরোপণ, ডাস্টবিন ও মাস্ক বিতরণ কর্মসূচি পালন করল পরিবেশবাদী সংগঠন ক্লিন অ্যান্ড গ্রিন ফাউন্ডেশনের সামাজিক আন্দোলন ক্লিন অ্যান্ড গ্রিন বাংলাদেশ (সিজিবি) তাড়াশ ইউনিট। ‘দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্নতা, সবুজায়ন ও গার্ডেনিং কর্মসূচি’র আওতায় সংগঠনটি শনিবার কলেজের শতাধিক ছাত্র-ছাত্রী ও শিক্ষক কর্মচারীদের অংশগ্রহণে এই কর্মসূচি পালন করেন।

সিজিএফ-জিএফ মনে করে একটি পরিষ্কার পরিচ্ছন্ন দেশ বিনির্মাণে তরুণদের উদ্বুদ্ধ করার কোন বিকল্প নেই। সে প্রত্যয়ে সামাজিক সংগঠন গরিব ফাউন্ডেশন সহযোগিতায়, লংকা বাংলা ফাইনান্স লিমিটেড-এর আর্থিক সহযোগিতায় এবং সিজিবি তাড়াশ ইউনিটের ব্যবস্থাপনায় উল্লিখিত ৭ নং কর্মসূচি পালন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ওই কলেজের সভাপতি প্রফেসর ডা. হাফিজা সুলতানা এবং বিশেষ অতিথি ছিলেন স্থানীয় মাগুড়া বিনোদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতিকুল ইসলাম বুলবুল।

কলেজের অধ্যক্ষ লুৎফর রহমান-এর সভাপতিত্বে আলোচক হিসেবে উপস্থিত সিজিবি তাড়াশ ইউনিটের প্রধান সমন্বয়ক প্রভাষক সরোয়ার হোসেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ‘ক্লিন অ্যান্ড গ্রিন ফাউন্ডেশন সারাদেশ যে পরিচ্ছন্নতা, সবুজায়ন ও গার্ডেনিং কর্মসূচি পালন করেছে তা অনুকরণীয়। ফলে ছাত্র-ছাত্রীদের মধ্যে নিজ নিজ স্কুল-কলেজ ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখার মানসিকতা গড়ে উঠবে, যা পরবর্তীতে একটি পরিচ্ছন্ন জাতি গঠনে সহায়ক ভূমিকা পালন করবে।

বিশেষ অতিথি বলেন, সংগঠনগুলো ঢাকায় প্রতিষ্ঠিত হলেও সারাদেশে তাদের ১২টি শাখার মাধ্যমে পরিবেশ ও মানবতা নিয়ে যেভাবে নিরলস কাজ করে যাচ্ছে তা প্রশংসার  দাবি রাখে। আমি তাদের সাধুবাদ জানাই।

সিজিবি তাড়াশ ইউনিটের সমন্বয়ক প্রভাষক সুলতান মাহমুদ জাহিদ-এর সঞ্চালনায় এ সময় অন্যান্য বক্তা ও উপস্থিত সুধীজনেরা সংগঠন দুটির কাজের প্রশংসা করেন এবং সফলতা কামনা করেন।

জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠান হয়ে সংগঠনের নির্ধারিত সবুজ শপথ পাঠ শেষে শতাধিক ছাত্র-ছাত্রী ও শিক্ষক কর্মচারীদের অংশ গ্রহণে মুহূর্তেই পরিচ্ছন্ন হয়ে যায় কলেজ ক্যাম্পাসটি। কর্মসূচির অংশ হিসেবে এ সময় কলেজ প্রাঙ্গণে বিভিন্ন প্রজাতির বৃক্ষের চারা রোপন করা হয় এবং সবশেষে কলেজ ক্যাম্পাস পরিচ্ছন্ন রাখতে সংগঠনের পক্ষ থেকে কলেজ কর্তৃপক্ষকে ৩০টি ডাস্ট ঝুড়ি উপহার প্রদান করা হয়। অনুষ্ঠানে উপস্থিত শিক্ষকদেরও গাছের চারা উপহার দেয়া হয়।

ক্লিন অ্যান্ড গ্রিন ফাউন্ডেশন ও গরিব ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা জিএম কিবরিয়া বলেন, সিজিবির ১২টি ইউনিটের মাধ্যমে গত দুই বছর ধরে আমরা ‘দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্নতা, সবুজায়ন ও গার্ডেনিং কর্মসূচি’ পালন করে আসছি।  পর্যায়ক্রমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে আমরা এই কর্মসূচি পালন করব- ইনশাআল্লাহ।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/এলএ)