সুশাসন ছাড়া উন্নয়ন কখনো অর্থবহ হয় না: স্থানীয় সরকার মন্ত্রী

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ১৮:৫৬

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ‘সুশাসন ছাড়া কোনো উন্নয়ন অর্থবহ ও জনকল্যাণমুখী হয় না। জনগণের আকাঙ্ক্ষা, চাওয়া-পাওয়ার সঠিক প্রতিফলনই হলো প্রকৃত, সুদূর প্রসারী ইতিবাচক উন্নয়ন। এই সত্যটা জনপ্রতিনিধিদের উপলব্ধি করে জনগণের সঙ্গে মিশে যেতে হবে।’

শনিবার সকালে চট্টগ্রাম মহানগরে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন। জলাবদ্ধতা নিরসনে ৬ নম্বর পূর্ব ষোলশহর ওয়ার্ডে বারইপাড়া খাল খনন প্রকল্প বাস্তবায়ন এবং ১৩ নম্বর পাহাড়তলী ওয়ার্ডে আমবাগান সড়ক উন্নয়ন শেষে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশে ফিরে এসে ঘোষণা করেছিলেন এত ধ্বংস ও মৃত্যুর পরও যে মাটি ও মানুষ পেয়েছি তা দিয়েই সোনার বাংলা গড়ে দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চাই। আজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার পিতার প্রত্যয় অনুযায়ী মাটি ও মানুষের সমন্বয়ে দেশকে বিশ্বে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছেন।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু যুদ্ধ বিধ্বস্থ বাংলাদেশ পুনগঠনে যখন ব্রত হয়েছিলেন তখন খুব বেশি সময় তিনি পাননি। ১৯৭৫ এর ১৫ আগস্ট তাকে সপরিবারে নির্মমভাবে হত্যার পর ২১ বছর দেশ পাকিস্তানী ভাবধারায় পরিচালিত হয়েছে এবং আমরা গোলামে পরিণত হয়েছিলাম। এখন আমরা মুক্ত হয়েছি এবং বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে।’

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, ‘চট্টগ্রাম সারা দেশের অর্থনৈতিক হৃদপিন্ড এবং সমৃদ্ধি ও উন্নয়নের স্বর্ণ দুয়ার। এই সত্যটিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপলব্ধি করেন বিধায় চট্টগ্রামে একাধিক মেগা প্রকল্প বাস্তবায়ন করেছেন এবং করতে যাচ্ছেন। এসব প্রকল্প চট্টগ্রামের অর্থনৈতিক গুরুত্বকে বাড়াবে এবং তার ব্যাপ্তি জাতীয় স্তর পেরিয়ে বৈশ্বিক পর্যায় পর্যন্ত প্রসারিত হবে।

মন্ত্রী বলেন, ‘নগরীর মালিক সিটি করপোরেশন। নগরীর সব উন্নয়নে সিটি করপোরেশনের সম্পৃক্ততা ও দেখভালের দায়িত্বও তাদের থাকতে হবে। সিটি করপোরেশনের সক্ষমতার জন্য আয়ের পরিধি বাড়ানো প্রয়োজন। শুধুমাত্র সরকারি বরাদ্দে টেকসই উন্নয়ন সম্ভব নয়। তাই নিজেকে আয় বাড়ানোর নতুন উপায় খুঁজতে হবে।

‘যোগাযোগ খাত উন্নয়নের পূর্বশর্ত। বিশেষ করে চট্টগ্রাম বন্দর নগরী এখানে নতুন নতুন অর্থনৈতিক অঞ্চল ও বে-টার্মিনাল হচ্ছে। কর্ণফুলীর তলদেশ দিয়ে ট্যানেল হয়ে যাওয়ায় চট্টগ্রাম পরিণত হবে ওয়ান সিটি টু-টাউন হিসেবে। এ কারণে চট্টগ্রাম নগরীর সড়কগুলোর যোগাযোগের পরিধি ও গুরুত্ব বাড়বে। তাই নগরীর টেকসই সড়ক যোগাযোগ ব্যবস্থাপনা উন্নয়ন চসিককে প্রয়োজনীয় ব্যাক-আপ দিতে হবে।’

মন্ত্রী নগরীর খালগুলোর ফেনা ও আবর্জনা অপসারণে একটি অত্যাধুনিক ও কার্যকর যান্ত্রিক সরঞ্জাম হুইল হারবার স্টার চসিককে দেবেন বলে আশ্বাস দেন।

বিশেষ অতিথির বক্তব্যে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেলালউদ্দীন আহমদ বলেন, ‘জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পরিমন্ডলে চট্টগ্রামের গুরুত্ব যেভাবে বাড়ছে সে তুলনায় চসিকের ক্ষমতা ও আর্থিক সক্ষমতার পরিধি বাড়েনি। তিনি বলেন, সাবেক মেয়র এ.বি.এম মহিউদ্দিন চৌধুরী যে পন্থা ও কৌশল এবং সৃজনশীলতায় চসিককে স্বনির্ভর করেছিলেন সেজন্য সেবা ও উন্নয়ন কাজ কখনো গতিহারা হয়নি। এমনকি সরকারি থোক বরাদ্দের জন্যও অপেক্ষা করতে হয়নি।

চসিকের নতুন আয়বর্দ্ধক প্রকল্প বাস্তবায়নের উপর গুরুত্বারোপ করে সচিব বলেন, এ জন্য পরিকল্পনা ও সৃজনশীলতা প্রয়োজন। প্রযুক্তি ও কৌশল উদ্ভাবনী জ্ঞান অর্থনৈতিক সক্ষমতাকে প্রাণশক্তি দিতে পারে।

সভাপতির বক্তব্যে চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমাদের আয়ের উৎস বিশেষ করে রাজস্ব। আয়ের পরিধি খুবই সীমিত। এই সীমিত আয়ে সাধ্য ও সামর্থ্য দিয়ে উন্নয়ন কর্মকাণ্ড ও ব্যয় নির্বাহ করতে হিমশিম খেতে হয়। তাই সরকারি থোক বরাদ্দ না থাকলে উন্নয়ন থেমে থাকবে। তাই সরকারকে এই বিষয়টি ভাবতে হবে।

এছাড়া স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম শনিবার চসিকের পুরাতন নগর ভবনের কে.বি আবদুস সাত্তার মিলনায়তনে চসিক কাউন্সিলদের সিটি করপোরেশন প্রশাসন অবহিতকরণ শীর্ষক প্রশিক্ষণ কোর্সেরও উদ্বোধন করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহিদুল আলম, প্যানেল মেয়র মো. গিয়াস উদ্দিন, ওয়ার্ড কাউন্সিলর এম. আশরাফুল আলম, ওয়াসিম উদ্দিন চৌধুরী, মো. ইসমাইল, সংরক্ষিত কাউন্সিলর আঞ্জুমান আরা, শাহিন আক্তার রোজী, প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, নির্বাহী প্রকৌশলী ফরহাদুল আলম, আবু সিদ্দিক। উপস্থিত ছিলেন-চসিক সচিব খালেদ মাহমুদ,প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার ও মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেম।

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :