বিশ্বজুড়ে ‘ওমিক্রন’ আতঙ্ক

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৭ নভেম্বর ২০২১, ২২:৪৬

করোনারভাইরাসের নতুন এক ভ্যারিয়েন্টের আতকঙ্ক পেয়ে বসেছে বিশ্বকে। বলা হচ্ছে এটি কোভিড-১৯ এর চেয়ে অনেক ভয়ংকর। এমনকি বলা হচ্ছে, কোভিড-১৯ প্রতিরোধে যে টিকা নেওয়া হয়েছে, তা ওমিক্রণ প্রতিরোধে কোনো কাজে নাও লাগতে পারে। ফলে এটি ছড়িয়ে পড়লে প্রাণহানি ঘটবে। ইতিমধ্যে আফ্রিকাসহ বিশ্বের আরও কয়েকটি দেশে এই ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

তাই বিশ্বের দেশে দেশে চলছে ওমিক্রন সতর্কতা। ওমিক্রনের কারণে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) আগামী ৩০ নভেম্বর অনুষ্ঠেয় মন্ত্রী পর্যায়ের সম্মেলন স্থগিত করা হয়েছে। চার বছরের মধ্যে এটি ছিল বিশ্ব বাণিজ্য সংস্থার বৃহত্তম বাণিজ্য সম্মেলন।

করোনার অতিসংক্রামক ডেল্টার পর এই ধরনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিজ্ঞানীরা ওমিক্রনের স্পাইক প্রোটিনে ৩২টি মিউটেশন খুঁজে পেয়েছেন, যা বিপজ্জনক ডেল্টা ভ্যারিয়েন্টে আটবার।

ইতিমধ্যে আফ্রিকার কয়েকটি দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করার কথা জানিয়েছে অনেক দেশ। বাংলাদেশে এই ভাইরাস শনাক্ত না হলেও এ নিয়ে সর্তক থাকার নির্দেশনা দেয়া হয়েছে। সরকারের পক্ষ থেকে। শিগগির আফ্রিকার দেশগুলোর সঙ্গে যোগাযোগ নিষেধাজ্ঞার কথা ভাবা হচ্ছে।

বিশেষজ্ঞরা বলছেন, দক্ষিণ আফ্রিকাসহ যে দেশগুলোতে নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে, সেসব দেশের সঙ্গে যোগাযোগ বন্ধ করতে হবে। যেভাবেই হোক এই ভাইরাসের প্রবেশ ঠেকাতে হবে। যারা এসব দেশ থেকে আসবেন তাদের ‍দুই সপ্তাহের সরকারি কোয়ারেন্টাইন নিশ্চিত করতে হবে। পাশাপাশি মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার নির্দেশনা দিতে হবে।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. লেলিন চৌধুরী ঢাকা টাইমসকে বলেন, করোনার নতুন এই ধরনে আগের চেয়ে ভিন্ন প্রোটিন পাওয়ায় টিকা কতটা কাজ করবে তা নিয়েও শঙ্কা আছে। তাই এখনই এই ধরন নিয়ে অনুমান করা কঠিন। তাই দেশে যাতে এই ধরন আসতে না পারে সে ব্যাপারে এখনই কঠোর হতে হবে। অন্যথায় ঝুঁকি বাড়বে।

মাস্ক পরা অনেকে ছেড়েই দিয়েছে, উল্লেখ করে তিনি বলেন, স্বাস্থ্যবিধিও নেই। নিরাপদে থাকতে হলে এটা আবার কঠোরভাবে শুরু করতে হবে। কোনো বিকল্প নেই।

বিদেশ ফেরতদের বিমানবন্দরে স্ক্রিনিং বাধ্যতামূলক করাসহ মাস্ক পরা, স্বাস্থ্যবিধি কঠোরভাবে পালনের নির্দেশনা দেয়ার কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ স্থগিত করা হচ্ছে। কোনোভাবেই স্ক্রিনিং ছাড়া যেন আক্রান্ত দেশের কোনো ব্যক্তি দেশে প্রবেশ করতে না পারে, সে ব্যাপারে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রায় দুই বছর আগে শুরু হওয়া মহামারি কোভিড-১৯ বিশ্বজুড়ে ইতিমধ্যে ৫২ লাখের বেশি মানুষের প্রাণ নিয়েছে। আক্রান্ত হয়েছে ২৬ কোটির বেশি মানুষ। এখনো চলছে এর তাণ্ডব। এ পর‌্যন্ত কয়েকবার ধরন পাল্টেছে এই ভাইরাস। তবে এবার দক্ষিণ আফ্রিকার শনাক্ত হওয়া নতুন ধরন ওমিক্রন (Omicron) সংক্রমণকালে বহুবার মিউটেশন করতে পারে, যা আক্রান্ত ব্যক্তির জন্য অত্যন্ত ঝুঁকির কারণ।

কোথায়, কীভাবে শনাক্ত হয় ওমিক্রন?

গত ১১ নভেম্বর আফ্রিকার দেশ বতসোয়ানায় প্রথম করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। তখন এর নাম দেওয়া হয় ‘বি.১.১.৫২৯’। পরে আনুষ্ঠানিকভাবে এর নাম ‘ওমিক্রন’ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনার নতুন এই ধরনটি এরই মধ্যে দক্ষিণ আফ্রিকাতেও শনাক্ত হয়েছে। দেশটির জোহানেসবার্গ ও প্রিটোরিয়াতে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা প্রায় ১২০০।

জানা গেছে, মিশর থেকে বেলজিয়াম ভ্রমণে যাওয়া একজনের দেহেও করোনার এই ধরনটি শনাক্ত হয়েছে। ইউরোপে বেলজিয়ামই প্রথম দেশ, যেখানে ওমিক্রনে আক্রান্ত রোগী পাওয়া গেছে। সাউথ আফ্রিকা থেকে হংকং ভ্রমণে আসা এক ব্যক্তির দেহেও শনাক্ত হয়েছে ওমিক্রন। এ ছাড়া মালাউয়ি থেকে ইসরায়েলে যাওয়া একজনের দেহে পাওয়া গেছে এই ভ্যারিয়েন্টের ভাইরাস। আরও দুজনের পরীক্ষা-নিরীক্ষা চলছে।

নতুন ধরনটি কতটা বিপজ্জনক?

সার্স কভ টু ভাইরাসের নতুন ধরনটি নিয়ে গবেষকদের উদ্বেগের মূল কারণ, এর অনেকবারের মিউটেশন। মিউটেশন হলো এমন এক অভিযোজন কৌশল যার মাধ্যমে ভাইরাস বিরূপ বা নতুন পরিস্থিতিতেও অস্তিত্ব টিকিয়ে রাখতে পারে।

বিজ্ঞানীরা ওমিক্রনের স্পাইক প্রোটিনে ৩২টি মিউটেশন খুঁজে পেয়েছেন। অন্যদিকে অত্যন্ত সংক্রামক হিসেবে বিবেচিত ডেল্টা ভ্যারিয়েন্টে মিউটেশন হয়েছে মাত্র আটবার।

স্পাইক প্রোটিনের বেশি মিউটেশন মানেই ভাইরাসটি বেশি প্রাণঘাতী, এমন মনে করার কোনো কারণ নেই। তবে বিজ্ঞানীরা বলছেন, বহুবার মিউটেশনের কারণে ওমিক্রনের সঙ্গে মানুষের দেহের প্রতিরোধ ব্যবস্থার (ইমিউনিটি সিস্টেম) লড়াই করা কঠিন হতে পারে।

প্রাথমিক গবেষণা অনুসারে, নতুন ভ্যারিয়েন্টটি টিকার কার্যক্ষমতা ৪০ শতাংশ পর্যন্ত কমিয়ে দিতে সক্ষম।

কী করছে সরকার

করোনার নতুন ধরনকে আগ্রাসী আখ্যা দিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘এই ভাইরাসটি খুবই আগ্রাসী (অ্যাগ্রেসিভ)। এ কারণে আফ্রিকার সঙ্গে বাংলাদেশের যোগাযোগ এখন স্থগিত করা হচ্ছে। আফ্রিকাসহ ইউরোপের কিছু দেশে ছড়িয়ে পড়া ওমিক্রন নামের নতুন ধরনের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

ভাইরাসটি নিয়ে আতঙ্কিত না হয়ে সবাইকে মাস্ক পরার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, কঠোর স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। বিশ্বের আক্রান্ত অন্যান্য জায়গা থেকেও যারা আসবে, তাদের বিষয়েও সতর্কতা অবলম্বন করতে হবে।’

(ঢাকাটাইমস/২৭নভেম্বর/বিইউ/মোআ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্যারিসে ইরানি কনস্যুলেটে বিস্ফোরক আতঙ্ক, সন্দেহভাজন আটক

ভারতে লোকসভা নির্বাচনের প্রথম পর্বের ভোটগ্রহণ শেষ 

ইরানে হামলায় অংশ নেয়নি যুক্তরাষ্ট্র: ব্লিঙ্কেন

ইসরায়েলের বিরুদ্ধে এখনই প্রতিশোধ নেওয়ার পরিকল্পনা নেই: ইরানি কর্মকর্তা

ইরান-ইসরায়েল উত্তেজনায় বিশ্ববাজারে বেড়েছে জ্বালানি তেলের দাম

ফিলিস্তিনকে পূর্ণ সদস্য পদ দেওয়ার প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো

ইরানে হামলার আগে যুক্তরাষ্ট্রকে সতর্কবার্তা দিয়েছিলো ইসরায়েল: মার্কিন কর্মকর্তা

পাকিস্তানের জাপানি নাগরিকদের গাড়ি লক্ষ্য করে আত্মঘাতি বোমা হামলা, হতাহত ৫

ইরানে প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু

৩টি ইসরায়েলি ড্রোন ধ্বংস করল ইরান

এই বিভাগের সব খবর

শিরোনাম :