মহাকাশে নতুন আপদ!

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২১, ০৯:০৭

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস

মহাকাশে নতুন আপদ হয়ে দাঁড়িয়েছে ভাসমান বর্জ্য। এ নিয়ে সতর্ক বিজ্ঞানীমহল। তারা বলছেন, এই বর্জ্য মহাকাশ যানের জন্য আতঙ্কের বিষয়। ঘটনার শুরু সোলার অরবিটার নিয়ে। পৃথিবীর উপর দিয়ে উড়ে সেটি মহাশূন্যের আরও গভীর পথে এগিয়ে যাবে। কিন্তু কেন পৃথিবীর উপর দিয়ে তার এই সংক্ষিপ্ত উড়ান নিয়ে আশঙ্কিত বিজ্ঞানীরা? 

ইউরোপিয়ান স্পেস এজেন্সির দেওয়া তথ্য অনুসারে, পৃথিবীর ৪৬০ কিলোমিটার এলাকার উপর দিয়ে যাবে ওই যানটি। মূলত যে দুটি কক্ষপথ দিয়ে সেটি যাবে সেগুলো মহাকাশ বর্জ্যে ভরতি। 

মহাকাশের নতুন এই সমস্যাটি ভাবাচ্ছে বিজ্ঞানীদের। এখান দিয়ে কোনও যান যাওয়ার সময় ধাক্কা লাগার আশঙ্কা থাকেই। তাই ইউরোপীয় মহাকাশ সংস্থার বিজ্ঞানীরা সতর্ক রয়েছেন। প্রয়োজন পড়লে অর্থাৎ কোনও রকম সংঘর্ষের সম্ভাবনা তৈরি হলেই যাতে তা এড়াতে প্রয়োজনীয় লাফ দিতে পারে অরবিটারটি, তা নিশ্চিত করতে হবে।

সব মিলিয়ে পৃথিবীর চারপাশে এই মুহূর্তে চক্কর কাটছে ১৬ কোটি মহাকাশ-বর্জ্যের টুকরো। সেগুলির গতি ঘণ্টায় ১৮ হাজার মাইল। তবে এগুলোর অধিকাংশই খুব ছোট আকারের। তাদের থেকে বিপদের সম্ভাবনা নেই। কিন্তু এদের মধ্যে অন্তত ১০ লক্ষ টুকরোর দৈর্ঘ্য ১ সেন্টিমিটারের বেশি। ভয় সেগুলোকে নিয়েই।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এজেড)