জিমেইলের নিরাপত্তা বাড়ালো গুগল

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১০:৫৪

জিমেইলে টু স্টেপ অথেন্টিকেশন বাধ্যতামূলক করেছে গুগল। আপনি যদি সেই কাজ না করেন তাহলে গুগল নিজে থেকেই সেই কাজ করে দেবে। তবে আপনি ম্যানুয়াল পদ্ধতিতে করতে পারেন। ১৫ কোটি গ্রাহকের অ্যাকাউন্টে নিজে থেকেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন এনেবেল করা হয়েছে। অ্যাকাউন্টে সাইন ইন করার জন্য পাসওয়ার্ডের সঙ্গে অতিরিক্ত সুরক্ষার স্তর থাকলে তা অ্যাকাউন্টকে আরও সুরক্ষিত করে তুলবে।

এখনও নিজের অ্যাকাউন্টে টু-স্টেপ অথেন্টিকেশন এনেবেল না করে থাকলে আপনাকে আর কিছু করতে হবে না। আপনার পক্ষ থেকে এই কাজ করে দেবে গুগল।

তবে অটোমেটিক সেট আপ না চাইলে যে কোন সময় গুগল অ্যাকাউন্টের সেটিংস ওপেন করে নিজের টু-স্টেপ অথেন্টিকেশন কনফিগার করা যাবে। কীভাবে নিজের অ্যাকাউন্টে টু-স্টেপ অথেন্টিকেশন এনেবেল করবেন? দেখে নিন:

মোবাইল থেকে Google অ্যাপ অথবা কম্পিউটার থেকে google.com ওপেন করুন

Manage Your Account অপশন সিলেক্ট করুন

এবার Security ট্যাব ওপেন করুন

এখানে Signing in to Google ট্যাব সিলেক্ট করলে 2-Step Verification অপশন দেখতে পাবেন

পরের পেজে Get Started অপশন সিলেক্ট করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে পরের পেজে যান

এবার সুরক্ষার দ্বিতীয় ধাপ পছন্দ করতে হবে। সিকিউরিটি-কি, টেক্সট মেসেজ অথবা ভয়েস কলের মাধ্যমে যে কোন একটি বেছে নিতে হবে। প্রত্যেকবার লগ ইন করার সময় এই উপায় অবলম্বন করতে হবে।

দ্বিতীয় ধাপ পছন্দ করার পরে দিতে হবে আপনার মোবাইল নম্বর। নম্বর রেজিস্টার থাকলে কোন সময় ফোন হারিয়ে গেলে অ্যাকাউন্ট লগ ইন করতে সুবিধা হবে।

ফোনে পাওয়া OTP দিয়ে Turn On অপশন সিলেক্ট করে নিন।

এছাড়াও ব্যাকআপ কোড অথবা অথেন্টিকেটর অ্যাপের মাধ্যমে লগ ইন করার সুযোগ দেয় গুগল। ব্যাক আপ কোডের মাধ্যমে আপনার জন্য কয়েকটি কোড জেনারেট করে দেবে গুগল। লগ ইন করার সময় এই কোডগুলো ব্যবহার করা যাবে। একটি কোড ব্যবহার করে একবার লগ ইন করা যাবে। এছাড়াও অথেন্টিকেটর অ্যাপ থেকে কোড জেনারেট করেও লগ ইন করা যাবে। তবে কোন মোবাইল অথবা কম্পিউটার থেকে একবার লগ ইন করার পরে তা ট্রাস্টেড ডিভাইস হিসাবে সেভ করলে সেই ডিভাইস থেকে লগ ইন করতে আর পাসওয়ার্ডের প্রয়োজন হবে না।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :