ভোট কেন্দ্রে স্বাস্থ্যবিধির বালাই নেই

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২১, ১১:৩২ | আপডেট: ২৮ নভেম্বর ২০২১, ১১:৩৫

টাঙ্গাইল প্রতিনিধি, ঢাকাটাইমস

সারাদেশে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন চলছে। যার ধারাবাহিকতায় টাঙ্গাইলের কালিহাতী, নাগরপুর ও ঘাটাইল উপজেলাতে ভোটগ্রহণ চলছে। জেলার তিনটি উপজেলার ২৪টি ইউনিয়ন পরিষদ ও একটি পৌরসভায় ভোটগ্রহণ চলছে। 

রবিবার সকাল ৮টা থেকে জেলার মধুপুর ও নাগরপুরে ব্যালটে ও ঘাটাইল পৌরসভায় ইভিএমের মাধ্যমে শান্তিপূর্ণভাবে এ ভোটগ্রহণ শুরু হয়েছে।

শীত ও ঘন কুয়াশায় সকালের দিকে ভোটার উপস্থিতি অনেকটা কম ছিল। কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের আনোয়ারা হাসেম মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এমন চিত্র দেখা গেছে। তবে খোঁজ নিয়ে জানা গেছে, তিন উপজেলাতেই একই চিত্র। বেলা বাড়ার সাথে সাথে আলোর মুখ দেখা যাচ্ছে। এর সাথে কিছুটা বাড়ছে ভোটার উপস্থিতি। 

তবে ভোটারসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন, বেলা বাড়লে আর কুয়াশা কমে গেলেই ভোটারদের উপস্থিতি স্বাভাবিক হবে।

ভোট কেন্দ্রগুলো ঘুরে দেখা গেছে, করোনার প্রাদুর্ভাব থাকার পরও ভোটারদের মাঝে স্বাস্থ্যবিধির বালাই নেই।

অধিকাংশ ভোটারদের মুখে নেই মাস্ক। কেন্দ্রগুলোতে নেই হ্যান্ড স্যানিটাইজার। ভোটার উপস্থিতি বাড়ার সাথে সাথে গাদাগাদি করে লাইনে দাঁড়িয়ে আছে ভোটাররা।

স্বাস্থ্যবিধি না মেনে এভাবে লাইনে দাঁড়িয়ে থাকায় করোনা সংক্রমণ বাড়ার আশঙ্কা করছে স্থানীয় সচেতন মহল।

তবে ভোটাররা বলছেন, মুখ ঢেকে লাইনে দাঁড়ালে সত্যিকারে ভোটার চেনা যাবে না। এতে ভোট দিতে বিড়ম্বনা হতে পারে এই ভয়ে মাক্স পড়েনি তারা।

কেউ কেউ বলছেন তাড়াতাড়ি আসতে গিয়ে মাস্ক পরেননি তারা। আবার কেউ বলছে অল্প সময়ের জন্য মাস্ক না পরলে কি আর ক্ষতি হবে।

কালিহাতী উপজেলার নারান্দিয়া ইউনিয়নের আনোয়ারা হাসেম মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় কেন্দ্র ও পোষণা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রসহ অধিকাংশ কেন্দ্রের ভোটারদের একই চিত্র দেখা গেছে।  এসব কেন্দ্রে  আনসারসহ অধিকাংশ প্রশাসনিক কর্মীদেরও স্বাস্থ্যবিধি মানতে দেখা যায়নি।

জানা যায়, ঘাটাইল পৌরসভা নির্বাচনে চারজন মেয়রপ্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ পৌরসভায় কাউন্সিলর পদে ২৫ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে নয়জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এ ছাড়া কালিহাতী, মধুপুর ও নাগরপুর উপজেলার ২৩টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৯৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সাধারণ সদস্য পদে ৮৬৮ জন এবং সংরক্ষিত নারী সদস্য পদে ২৭৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

বাকি একটি কালিহাতী উপজেলার পাইকড়া ইউনিয়নে আওয়ামী লীগের প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান পদে নির্বাচিত হয়েছেন।

চারটি নির্বাচনী এলাকায় মোট ভোটার সংখ্যা পাঁচ লাখ ৩৭ হাজার ১৬৪ জন। ভোট কেন্দ্র ২৪৬টি। নির্বাচনে ১২ প্লাটুন বিজিবিসহ পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ঘাটাইলের মুকুল একাডেমী উচ্চ বিদ্যালয় কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা শাহ কামাল পাশা বলেন, পৌরসভার ৭ নম্বর ওয়ার্ডে যথাসময়ে ভোটগ্রহণ শুরু হয়েছে। এখানে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ চলছে। আশা করছি শান্তিপূর্ণভাবে শেষ করতে পারবো। 

জেলা নির্বাচন কর্মকর্তা এএইচ এম কামরুল হাসান বলেন, ‘শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শুরু হয়েছে। নির্বাচনে পর্যান্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।’

প্রসঙ্গত, নির্বাচনকে কেন্দ্র করে গত ২৬ নভেম্বর জেলার নাগরপুর উপজেলার দপ্তিয়র ইউনিয়নের পাইকাইল গ্রামে দুই গ্রুপের সংঘর্ষে আওয়ামী লীগ নেতা আক্কেল মেম্বারের ছেলে তোতা শেখ (৪০) নিহত হন। এঘটনায় নিহতের ভাই রফিক শেখসহ চারজন আহত হয়।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এসএ)