পরমাণু নিয়ে সমঝোতা করতে ৫ জাতির বৈঠক চলছে

প্রকাশ | ২৮ নভেম্বর ২০২১, ১২:০০ | আপডেট: ২৮ নভেম্বর ২০২১, ১২:২২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
মিখাইল উলিয়ানভ

ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের আনুষ্ঠানিক আলোচনা শুরু হওয়ার আগে ইরানের সঙ্গে পাঁচ জাতিগোষ্ঠীর অনানুষ্ঠানিক দ্বিপক্ষীয় বৈঠক চলছে বলে জানিয়েছেন ভিয়েনায় আন্তর্জাতিক সংস্থাগুলোতে নিযুক্ত রুশ প্রতিনিধি মিখাইল উলিয়ানভ। আগামীকাল ২৯ নভেম্বর থেকে মূল আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে। খবর পার্স টুডের।

 

মিখাইল উলিয়ানভ ভিয়েনা সংলাপে রাশিয়ার প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। তিনি আজ এক টুইটার বার্তায় লিখেছেন, সোমবারের আনুষ্ঠানিক আলোচনার পূর্ব প্রস্তুতি হিসেবে ইরানের সঙ্গে প্রতিটি দেশের আলাদা আলাদা দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হচ্ছে।

 

আগামীকাল থেকে শুরু হতে যাওয়া সংলাপে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া অংশ নেবে। এই পাঁচ দেশের সঙ্গে আমেরিকা মিলে ২০১৫ সালে ইরানের সাথে পরমাণু সমঝোতা সই করেছিল। কিন্তু ২০১৮ সালে আমেরিকা একতরফাভাবে ওই সমঝোতা থেকে বেরিয়ে গেলে এটি নিয়ে চরম অচলাবস্থা তৈরি হয়।

 

সে অচলাবস্থা কাটিয়ে ওঠার লক্ষ্যে সোমবার ভিয়েনা বৈঠক শুরু হচ্ছে।উলিয়ানভ আরো বলেন, ভিয়েনা সংলাপ থেকে কোনো ফল বের করে আনার জন্য সব পক্ষকে উল্লেখযোগ্য প্রচেষ্টা চালাতে হবে।

 

উল্লেখ্য, ইরানের উপ পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি-কানি শনিবার ভিয়েনা পৌঁছান। তিনি তেহরান ত্যাগের প্রাক্কালে সাংবাদিকদের বলেন, পরমাণু সমঝোতার আওতায় থাকা সব নিষেধাজ্ঞার পাশাপাশি ‘সর্বোচ্চ চাপ’ প্রয়োগের নীতি অনুসরণ করে ইরানের ওপর যত নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে তার সব প্রত্যাহার করে হলেই কেবল ভিয়েনায় কোনো চুক্তি সই হওয়ার সম্ভাবনা তৈরি হবে।

 

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/আরজেড/এজেড)