ওমিক্রন ঠেকাতে ইসরায়েলে বিদেশিরা নিষিদ্ধ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৫:৩৩ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৪:৩৭

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন। দক্ষিণ আফ্রিকার একটি প্রদেশে এই ভ্যারিয়েন্টটি মাত্রই তার যাত্রা শুরু করেছে। করোনার ওমিক্রন প্রজাতির ভাইরাস যাতে ছড়াতে না পারে, তাই বিদেশিদের ইসরায়েলে প্রবেশ নিষিদ্ধ হচ্ছে। প্রধানমন্ত্রী নাফতালি বেনেট এক বিবৃতিতে জানিয়েছেন, আগামী ১৪ দিনের জন্য তারা বিদেশিদের প্রবেশ বন্ধ করে দিচ্ছেন। ইসরায়েলই প্রথম দেশ যারা ওমিক্রন ঠেকাতে এরকম চরম ব্যবস্থা নিল।

ইতিমধ্যেই ইসরায়েলে একজন ওমিক্রন ভাইরাসে আক্রান্ত। আরো সাতজন এই ভাইরাসে আক্রান্ত বলে সন্দেহ করা হচ্ছে। তারা সকলেই নিভৃতবাসে আছেন। করোনার এই নতুন প্রজাতির ভাইরাস পাঁচগুণ বেশি সংক্রামক বলেও মনে করা হচ্ছে।

ইসরায়েলের স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, প্রায় প্রতিটি দেশেই করোনার এই নতুন ভাইরাস ঢুকে পড়েছে। বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন এই ভাইরাসকে আটকাতে পারবে, কিন্তু কতটা আটকাবে তা তারা জানেন না। দক্ষিণ আফ্রিকা থেকে এই ভাইরাসের সংক্রমণ শুরু। তারপর এখন তা ইউরোপের বিভিন্ন দেশে ছড়িয়েছে। যুক্তরাজ্য, জার্মানি, নেদারল্যান্ডস, বেলজিয়াম, ইটালিতে এই ভাইরাসে মানুষ আক্রান্ত হয়েছেন। হংকং-য়েও হয়েছেন।

ইসরায়েলে এখন এই ভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে কারা এসেছিলেন, তা খোঁজ করে দেখা হচ্ছে। এর জন্য কাউন্টার-টেররিজম ফোন ট্র্যাকিং প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। ইসরায়েলের নাগরিকরা বিদেশ থেকে দেশে আসলেই বাধ্যতামূলকভাবে দুই সপ্তাহ নিভৃতবাসে থাকতে হচ্ছে।

উল্লেখ্য, ইউরোপে সর্বপ্রথম করোনার এই ধরন শনাক্ত হয়েছে বেলজিয়ামে। এছাড়া যুক্তরাজ্য, আফ্রিকার ছোট দেশ বোতসোয়ানা, ইসরায়েল ও হংকংয়ে ওমিক্রন শনাক্ত হয়েছে।

ইতোমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এক বিবৃতিতে জানিয়েছে, করোনার নতুন এই ধরনটি দ্রুত ছড়িয়ে পড়তে বা মানুষকে আক্রান্ত করতে সক্ষম।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :