ওমিক্রন: সফর বাতিল করে দেশে ফিরলেন স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ১৬:৪৩ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৫:৫৬
ফাইল ছবি

আফ্রিকায় সদ্য শনাক্ত হওয়া করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে সুইজারল্যান্ডের উদ্দেশ্যে রওনা দিয়েও দুবাই থেকে দেশে ফিরেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। গতকাল শনিবার সুইজারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশ্যে রওনা দিয়েছিলেন স্বাস্থ্যমন্ত্রী।

রবিবার গণমাধ্যমে পাঠানো এক বার্তায় মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা এম আই প্রধান জানিয়েছেন, আফ্রিকান ভ্যারিয়েন্ট ওমিক্রনের গুরুত্ব অনুধাবন করে এ বিষয়ে জরুরি নির্দেশনা ও করণীয় ঠিক করতে শনিবার রাতেই দুবাই থেকে ভিন্ন আরেকটি ফ্লাইটে দেশে ফিরেছেন স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা বিজ্ঞপ্তিতে জানান, দেশে ওমিক্রন মোকাবিলা করার বিষয়টি নিয়ে খুব দ্রুতই জাতীয় পরামর্শক কমিটির সঙ্গে জরুরি বৈঠক করবেন স্বাস্থ্যমন্ত্রী। বৈঠক শেষে মিডিয়ায় ব্রিফ করে স্বাস্থ্য খাতের প্রস্তুতির আপডেট তথ্য দেশবাসীকে অবগত করবেন তিনি।

সম্প্রতি করোনাভাইরাসের ‘অতি পরিবর্তনশীল’ একটি ধরন শনাক্তের পর পরিচয়ের সুবিধার্থে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ধরনটির নাম রেখেছে ‘ওমিক্রন’। করোনার এ ধরন নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। জিনে নজিরবিহীন পরিবর্তন আনা ধরনটি মোকাবেলা করা না গেলে বিশ্বব্যাপী করোনা পরিস্থিতি বিপর্যয় হতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এরই মধ্যে ইউরোপের বেশ কয়েকটি দেশ, এশিয়ার হংকংসহ বিভিন্ন দেশে এ ধরনে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। ওমিক্রনের বিস্তার ঠেকাতে বিভিন্ন দেশ এরই মধ্যে সীমান্ত বন্ধের ঘোষণা দিয়েছে। এছাড়া ইউরোপের বিভিন্ন দেশ করোনা সংক্রান্ত বিধিনিষেধ আরো কঠিন করেছে।

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়ার পর শনিবার দেশটির সঙ্গে সব ধরনের যোগাযোগ স্থগিতের ঘোষণা দিয়েছে বাংলাদেশ। একই সঙ্গে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এয়ারপোর্ট, ল্যান্ডপোর্টসহ দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরো জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/কেআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :