ইউরোপের আরও চার দেশ ও অস্ট্রেলিয়ায় ‘ওমিক্রন’ শনাক্ত

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৮:০৫

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইউরোপের আরও চার দেশে শনাক্ত হয়েছে। দেশগুলো হলো যুক্তরাজ্য, জার্মানি, ইতালি ও চেক প্রজাতন্ত্র। অস্ট্রেলিয়ায় শনিবার আফ্রিকা ফেরত দুই ব্যক্তির শরীরে ওমিক্রন শনাক্তের পর আফ্রিকার বিভিন্ন রুটে ফ্লাইট বাতিলের খবর দিয়েছে অস্ট্রেলিয়া।

এর আগে ইউরোপের আরেক দেশ বেলজিয়ামেও ধরনটি শনাক্ত হয়। এছাড়া নেদারল্যান্ডসেও ওমিক্রনে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। বিজ্ঞানীদের মতে নজিরবিহীন মিউটেশন করা ওমিক্রন করোনা পরিস্থিতিকে বিপর্যয়কর অবস্থায় নিয়ে যেতে পারে।

করোনাভাইরাসের নতুন এই ধরন নিয়ে উদ্বেগ থেকে সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছে বিশ্বের বিভিন্ন দেশ। দক্ষিণ আফ্রিকার দেশগুলোতে ভ্রমণ নিষেধাজ্ঞা ও বিধিনিষেধের মতো পদক্ষেপ নেওয়া শুরু করেছে অনেক দেশ। করোনার নতুন এ ধরনটিকে ‘উদ্বেগজনক’ বলে চিহ্নিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আফ্রিকার পৃথক দুটি দেশ থেকে ভ্রমণ করে ফেরা করোনা আক্রান্ত দুই নাগরিকের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে বলে জানিয়েছেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ। দেশটিতে ভাইরাসটির বিস্তার ঠেকাতে নানা কড়াকড়ি আরোপের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

জার্মানির বাভারিয়া রাজ্যের স্বাস্থ্য মন্ত্রণালয় করোনার ওমিক্রন ধরনে আক্রান্ত দুজন রোগী শনাক্তের কথা জানিয়েছে। তারা গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকা থেকে মিউনিখ বিমানবন্দর হয়ে জার্মানি প্রবেশ করেন। আক্রান্ত এই দুই ব্যক্তিকে এখন আইসোলেশনে রাখা হয়েছে।

এদিকে ইতালি ও চেক প্রজাতন্ত্রেও ওমিক্রন শনাক্ত হয়েছে বলে দেশ দুটির স্বাস্থ্য বিভাগ জানিয়েছে। আক্রান্তরা সবাই সম্প্রতি আফ্রিকার কোনো না কোনো দেশ ভ্রমণ করে ফেরা বলে জানা গেছে। এরইমধ্যে অস্ট্রেলিয়া, বতসোয়ানা, হংকং, বেলজিয়াম ও ইসরায়েলেও করোনাভাইরাসে উদ্বেগজনক এই ধরনে আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :