বিরামপুরে ঘোড়ায় চড়ে ভোট দিতে এলেন বৃদ্ধ

বিরামপুর (দিনাজপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ১৯:০৯

সকাল থেকেই উৎসবমুখর পরিবেশে চলছে ভোট। ভোটকেন্দ্রে কেউ কেউ দল বেঁধে হেঁটে আসছেন। আবার কেউ কেউ পরিবারের সব ভোটারকে নিয়ে ভ্যানে চড়ে আসছেন। ভোট দেয়া শেষ করে রাস্তায় খোশগল্প করছেন। রাস্তার দু'পাশে শতাধিক ভোটারের মাঝ দিয়ে টগবগ শব্দে ঘোড়ায় চড়ে ভোটকেন্দ্রেই আসেন বৃদ্ধ জবান আলী (৬৫)।

উৎসুক জনতার মধ্য থেকে একজন বলে উঠলেন, ‘ওই দেখো হামার জবান ভাই ঘোড়ায় চড়ে ভোট দিবার আইছে!’ ঘোড়ায় চড়ে ভোট দিতে আসার এমন দৃশ্য দেখে ঘোড়ার সামনে এগিয়ে আসেন এলাকার বেশিরভাগ উৎসুক নারী ভোটার।

দৃশ্যটি রবিবার সকালে দিনাজপুরের বিরামপুর উপজেলায় অনুষ্ঠিত ৩য় ধাপের ইউপি নির্বাচনে ২নং কাটলা ইউনিয়নের দাউদপুর দাখিল মাদ্রাসা ভোটকেন্দ্রের। রাস্তার ভিড় থেকে বের হয়ে কেন্দ্রের উত্তরপাশে ঘোড়া প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেয়া প্রার্থী মনসুর আলীর বাড়ির খুলিতে ঘোড়া থেকে জবান আলী নামতেই ওই প্রার্থী জবান আলীকে বললেন, ‘ও জবান ভাই, আমার ঘোড়া মার্কায় একটা ভোট দিস।’

জবান আলীর বাড়ি ইউনিয়নের সীমান্তঘেঁষা দক্ষিণ দাউদপুর গ্রামে। যান্ত্রিক ও প্রযুক্তির যুগে সবাই যখন ইঞ্জিনচালিত গাড়ির উপর অনেকটাই নির্ভরশীল, ঠিক তখনও জবান আলী পথচলায় নিত্যসঙ্গী ঘোড়া। তিনি ঘোড়ায় চড়ে হাটবাজার চষে বেড়ান। যান আত্মীয়-স্বজনের বাড়িতেও। আর এজন্য গ্রামের সবাই তাকে ‘ঘোড়া জবান আলী’ নামে একনামে চেনেন।

এসময় জবান আলী বলেন, ভোটের দিন ঘোড়ায় চড়ে কেন্দ্রে গিয়ে ভোট দেব আর সারাদিন ইউনিয়নের প্রতিটি কেন্দ্র ঘুরেঘুরে ভোটের আমেজ উপভোগ করবে- এ জন্য কয়েকমাস আগেই নতুন ঘোড়া কিনছি। ভোটের দিন কেন্দ্র ঘুরতে মোটরসাইকেল চালাতে নির্বাচন অফিস থেকে কার্ড বা স্টিকার নিতে হয়। কিন্তু ঘোড়া চালাতে এসব ঝামেলা নাই। তাই এ পন্থা বেছে নিছি।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :