রূপপুর এনপিপিতে কর্মরত বাংলাদেশিরা স্পুটনিক ভ্যাক্সিন পেলেন

জ্যেষ্ঠ প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ২১:১৩

দেশের একমাত্র রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে নিয়োজিত হাজার হাজার বাংলাদেশির সুরক্ষা দেয়া এবং প্রকল্পের কাজ নিরবচ্ছিন্নভাবে চালিয়ে নিতে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এর অংশ হিসেবে সেখানে রসাটমের প্রকৌশল শাখার অধীনে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশিদের স্পুটনিক ভ্যাক্সিন দেয়া হয়েছে।

এটমস্ত্রয়েক্সপোর্ট (এএসই) তার নিজস্ব তহবিল থেকে সাড়ে তিন হাজার ডোজ স্পুটনিক ভ্যাক্সিন কিনে রূপপুর প্রকল্প সাইটে পাঠানোর পর বাংলাদেশিদের জন্য টিকাদান কর্মসূচি পালিত হয়। বাংলাদেশি চিকিৎসকরা এই কর্মসূচির দায়িত্বে ছিলেন। ইতোপূর্বে এক হাজার ৭০০ বাংলাদেশিকে এই টিকা দেয়া হয়।

রবিবার এনপিপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয়ভাবে আরও ১০ হাজার ডোজ ভ্যাক্সিন সংগ্রহ এবং রূপপুর এনপিপি সাইটের কাছাকাছি কোনো স্থানে একটি ভ্যাক্সিনেশন সেন্টার স্থাপনের জন্য বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের সঙ্গে আলোচনা চলছে। এর ফলে প্রকল্পে কর্মরতদের মধ্যে ন্যূনতম ৮০ শতাংশ মাত্রার ‘হার্ড ইমিউনিটি’ অর্জন সম্ভব হবে।

একই সঙ্গে প্রকল্পে কর্মরত রুশ এবং সিআইএস ভুক্ত দেশগুলোর নাগরিকদের বুস্টার ডোজ দেয়ার কাজও এগিয়ে চলছে। এর জন্য অতিরিক্ত আরও ৭৫০ ডোজ ভ্যাক্সিন আনা হয়েছে এবং এ জন্য একটি বিশেষজ্ঞ চিকিৎসক দল বাংলাদেশে অবস্থান করছে।

এএসই ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মান প্রকল্প পরিচালক আলেক্সি দেইরির মতে কর্মীদের সুরক্ষা দেয়া এবং প্রকল্পের কাজ নিরবিচ্ছিন্নভাবে চালিয়ে নিতে এই পদক্ষেপগুলো জরুরি। তিনি বলেন, ‘রসাটমের আন্তর্জাতিক প্রকল্পগুলোর মধ্যে যেখানে প্রথম দিকে (৬ মাসেরও বেশি সময় আগে) টিকাদান কর্মসূচি শুরু হয়, বাংলাদেশ তার মধ্যে অন্যতম। বুস্টার ডোজ দেয়ার ক্ষেত্রেও আমরা প্রথম সারিতে অবস্থান করছি। বাংলাদেশিদেরও টিকা গ্রহণের সুযোগ করে দিতে পারছি। আমরা আমাদের পেশাগত ও সামাজিক দায়বদ্ধতা সম্পর্কে সম্পূর্ণ সচেতন। প্রতিশ্রুতি রক্ষা করা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। প্রকল্পটি নির্ধারিত সময়ে সম্পন্ন করার ক্ষেত্রে টিকাদান অন্যতম ভূমিকা পালন করবে বলে আমরা মনে করি।’

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :