তাইজুলের সফলতার নেপথ্যে দেশি কোচ

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২১, ২১:৪৫ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২১, ২১:৪৩

পুরো ১০ উইকেট হাতে তার ওপর দ্বিতীয় দিনে ১৪৫ রানে জুটি গড়া আবিদ-আবদুল্লাহ তখনও পাকিস্তানের ব্যাটিংয়ে— তৃতীয় দিনের শুরুতে টাইগারদের মাঝে শঙ্কা তো ছিলই। কিন্তু দিনের প্রথম ওভারেই রঙিন আশার আভাস দেন তাইজুল। পরে দুর্দান্ত সব ফ্লাইট আর ঘূর্ণিতে তুলে নেন একে একে সাত পাকিস্তানি ব্যাটাসম্যানকে। তাতেই দুর্দান্ত কামব্যাক করা বাংলাদেশ লিড পায় ৪৪ রানের।

কিন্তু ‘টেস্ট বোলার’ হিসেবে খ্যাতি কুড়ানো তাইজুল ইসলাম কদিন আগেও ফিরেছেন নিজেকে খুঁজে। বাংলাদেশ টেস্ট কম খেলায় মাঠের ক্রিকেটে নিজেকে প্রমাণের সুযোগও অল্প হয় তার। আর এরওপর বিভিন্ন কোচের ছায়ায় বদলাতে হয় কখনও অ্যাকশন কখনওবা পরিকল্পনা। এর মাঝেও পাকিস্তানের বিপক্ষে সফল তাইজুলকে গড়তে বড় ভূমিকা রেখেছেন বাংলাদেশি একজন কোচ। তার নাম সোহেল ইসলাম, কাজ করেন বাংলাদেশ দলের ভারপ্রাপ্ত স্পিন বোলিং পরামর্শক হিসেবে।

তৃতীয় দিন শেষে তাই কোচ সোহেলের বন্দনায় মেতেছিলেন টাইগারদের বাঁহাতি স্পিনার তাইজুল। সংবাদ সম্মেলনে তিনি জানান, সোহেলের সংস্পর্শেই সম্ভব হয়েছে নিজেকে ফিরে পাওয়া।

মেহেদি মিরাজ ও স্পিন বোলিং পরামর্শক সোহেল ইসলামের সঙ্গে তাইজুল ইসলাম।

‘এটা সত্যি যে আমি আমার পুরনো অ্যাকশনেই সফল। আসলে একটু চেষ্টা করেছিলাম যে আরও ভালো কিছু করা যায় কিনা। অ্যাকশন বদল করাই যাবে না কিংবা করে বড় সমস্যার সম্মুখীন হয়েছি, এমন নয়।’

‘অনেক বড় সাহায্য পেয়েছি তখন সোহেল ভাইয়ের কাছ থেকে। অনেক আগে থেকেই উনার সঙ্গে কাজ করছি। আমি যখন আবার পুরনো অ্যাকশনে ফিরতে চেয়েছি, সোহেল ভাইয়ের কারণেই তা সহজ হয়েছে। কারণ উনি আমার অ্যাকশন সম্পর্কে খুব ভালো জানেন। তো খুব একটা সমস্যা হয়নি।’

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের ঘুরে দাঁড়ানোর নায়ক তাইজুল ইসলাম এদিন ১১৬ রান খরচ করে তুলে নেন ৭ উইকেট। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড এটি। টাইগারদের হয়ে একাধিকবার ইনিংসে ৭ বা তার বেশি উইকেট নেওয়ার প্রথম কীর্তিও গড়লেন তিনিই। ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরে নিয়েছিলেন ৩৯ রানে ৮ উইকেট। টেস্টে বাংলাদেশের সেরা বোলিংয়ের রেকর্ড যেটি।

সম্প্রতি বিভিন্ন বোলিং কোচের তত্ত্বাবধানে বিভিন্ন রকম বোলিং অ্যাকশনে বল করতে দেখা গেছে তাকে। তবে খুব বেশি সফলতার দেখা পাননি। নিজের চিরাচরিত কৌশলে বল করেই সফল হচ্ছেন তাইজুল। আর প্রতিষ্ঠিত একজন ক্রিকেটার নিজেকে সমৃদ্ধ করতে এত বড় চ্যালেঞ্জ নিয়েছিলেন বলে মুগ্ধ সোহেল।

তাইজুলের ব্যাপারে তিনি বলেন, ‘অনেকে অনেক কথা বলেছে তার অ্যাকশন পরিবর্তন নিয়ে। আমার কাছে সাহসী ছেলে সবসময় পছন্দ। একটা পর্যায় থেকে আরেকটা পর্যায়ে যেতে ঝুঁকি নেবে, এরকম চরিত্র পছন্দ। ওই সময় সে যে এই সাহস দেখিয়েছে…ক্যারিয়ারের এই পর্যায়ে অনেক সাহসিকতার পরিচয় দিয়েছিল।’

‘সেটিতে সফল হয়নি, তার পুরনো অ্যাকশনে চলে এসেছে। পুরনো ছন্দ ফিরে এসেছে। তবে সে যে সুযোগটা নিয়েছিল এবং ঝুঁকি নেওয়ার যে প্রবণতা তার মধ্যে, একটা ছেলের মধ্যে এটা থাকলে বড় ক্রিকেটার হওয়ার সম্ভাবনা থাকে।’

চট্টগ্রাম টেস্টের ৭ উইকেটের মাধ্যমে চলতি বছর ৫ টেস্টে ২৭ উইকেট ঝুলিতে পুরেছেন তাইজুল। পাকিস্তানের দ্বিতীয় ইনিংসেও তার মোহনীয় ফ্লাইট আর দুরন্ত ঘূর্ণিতে তাকিয়ে থাকবে বাংলাদেশ।

(ঢাকাটাইমস/২৮নভেম্বর/এইচএন)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :