‘ওমিক্রন’ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার পাঁচ তথ্য

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২১, ১২:০৪

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের কারণে উদ্বেগ ও আতঙ্ক দেখা দিয়েছে বিশ্বজুড়ে। দক্ষিণ আফ্রিকায় চিহ্নিত হওয়া ভাইরাসটি এখন পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। এই ধরনটি উদ্বেগের পরিস্থিতি তৈরি করতে পারে বলে ইতিমধ্যেই বিশ্বকে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও। তবে এখনো ভাইরাসের নতুন রূপের ভয়াবহতা সম্পর্কে পুরোপুরি জানা সম্ভব হয়নি। ওমিক্রন সম্পর্কে আপাতত পাঁচটি তথ্য জানিয়েছে ডব্লিউএইচও।

১. বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, আগে যারা করোনায় আক্রান্ত হয়েছেন, এ রকম ব্যক্তিরা আবার খুব সহজেই আক্রান্ত হতে পারেন ওমিক্রনে।

২. এক ব্যক্তির দেহ থেকে অন্যের দেহে কোনো ভাইরাস যত সহজে ছড়িয়ে পড়তে পারে, সেই ভাইরাস তত বেশি সংক্রামক। করোনাভাইরাসের ডেল্টা এবং অন্য রূপের তুলনায় ওমিক্রন বেশি সংক্রামক কি না, তা এখনো পরিষ্কার নয়। তবে আরটি-পিসিআর পরীক্ষা এই রূপকে ধরতে সক্ষম বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

৩. কোভিডের বিভিন্ন টিকার ওপর এই ভাইরাসের প্রভাব কতটা, তা জানার জন্য কাজ চলছে বলে জানিয়েছে হু।

৪. করোনার নতুন রূপ ওমিক্রন আরও ভয়াবহ রোগ ঘটাবে কি না, তা এখনো স্পষ্ট নয়। করোনার অন্য রূপে আক্রান্ত হলে যে সব উপসর্গ দেখা যায়, তার থেকে আলাদা কোনো উপসর্গ ওমিক্রন ডেকে আনছে কি না, তাও এখনো স্পষ্ট নয়।

৫. প্রাথমিকভাবে প্রাপ্ত তথ্য জানাচ্ছে, কোভিডে আক্রান্ত হয়ে দক্ষিণ আফ্রিকায় হাসপাতালে ভর্তি হওয়া বেড়েছে। তবে কেবল ওমিক্রনের জন্য এই বৃদ্ধি কি না, তা বলার পর্যাপ্ত তথ্য এখনো নেই বলে মত বিশ্ব স্বাস্থ্য সংস্থার।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :