নখের দাগ দূর করার প্রাকৃতিক উপায়

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২১, ১৪:০১

সুন্দর, পরিষ্কার ও স্বাস্থ্যবান নখের কোন বিকল্প নেই। ঝকঝকে সাদা নখ দেখতে ভাল লাগলেও সব সময় বাস্তবে তা হয় না। কিন্তু অনেক সময় অতিরিক্ত নেলপলিশ ব্যবহার, নেল আর্টের কারণে নখ হলদে হয়ে যায়। বিশেষ করে যদি দীর্ঘ দিন ধরে নেলপলিশ পরে থাকলে। তখন নখ থেকে সেই হলদে ভাব দূর করা মুশকিল হয়ে পড়ে। এছাড়াও রান্না করা, ঘরের কাজ করা ইত্যাদি নানা কারণে নখে দাগ হতে পারে। হাতের সৌন্দর্য নষ্ট করে নখের অনুজ্জ্বল ভাব বা হলদে দাগ। নখের এই হলদে ভাব দূর করার কিছু ঘরোয়া উপায় রয়েছে।

সাদা টুথপেস্ট

প্রথমে নখ কেটে ফাইলার দিয়ে ভাল করে ঘষে নখের আকার ঠিক করে নিন। এর পর টুথপেস্ট নখে লাগিয়ে নিন। পাতলা করে লাগালেই চলবে। হয়ে গেলে ১০ মিনিট রেখে দিন। এ বার একটি ব্রাশ দিয়ে (নেল ব্রাশ না থাকলে পুরনো টুথব্রাশও ব্যবহার করতে পারেন) নখগুলি ভাল করে ঘষে নিন। এতে নখের স্বাস্থ্য ভাল হবে এবং নখের রং আরও উজ্জ্বল হবে। এ বার তুলো পানিতে ভিজিয়ে ভাল করে নখ পরিষ্কার করে নিন। একই পদ্ধতি কয়েক দিন পর পর করলে নখের স্বাভাবিক রং ফিরে আসবে।

লেবু

হালকা গরম পানিতে লেবুর টুকরো দিয়ে দিন। তাতে অন্তত ১ থেকে ২ মিনিট হাত ভিজিয়ে রাখুন। এতে নখের হলুদ দাগ দূর হবে। এবার যে কোনো ধরনের ময়েশ্চারাইজার লাগিয়ে নিলেই পেয়ে যাবেন ঝকঝকে পরিষ্কার নখ।

নারকেল তেল

নারকেল তেল সামান্য একটু তাতিয়ে নিন। তার পর সেই ঈষদুষ্ণ তেল ম্যাসাজ করুন আঙুলে ও নখে। দুই মিনিট অপেক্ষার পর একটা ভেজা তুলো দিয়ে নখ মুছে নিন – দেখবেন সব দাগ বেবাক হাওয়া হয়ে গিয়েছে এবং আপনার ম্যানিকিওরে আঁচড়টিও লাগেনি!

বেকিং সোডা লেবুর রস

আধ চাচামচ বেকিং সোডার মধ্যে অর্ধেক লেবুর রস চিপে বেশ করে মিশিয়ে নিন। তার পর এই মিশ্রণটা আঙুলে আর নখের উপর ঘষে ঘষে লাগান। এক মিনিট পর ধুয়ে ফেলুন সাবান দিয়ে। নখ থেকে দাগ হাওয়া হওয়ার পাশাপাশি হাত হয়ে উঠবে সুগন্ধি! তবে এর পর অতি অবশ্যই ভালো কোনও ময়েশ্চরাইজ়ার লাগাতে ভুলবেন না যেন।

হাইড্রোজেন পারঅক্সাইড

হাইড্রোজেন পারঅক্সাইড নখের হলদে দাগ দূর করতে সাহায্য করে। ১/২ কাপ পানির মধ্যে ২/৩ টেবিলচামচ হাইড্রোজেন পারঅক্সাইড মিশিয়ে পেষ্ট তৈরি করে নিন। ২ মিনিট পেষ্টটিতে নখ ভিজিয়ে রাখুন। নরম ব্রাশ দিয়ে নখের হলদে অংশটি ঘষুন। এরপর কুসুম গরম পানি দিয়ে নখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১ বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

আপেল সাইডার ভিনেগার পানির মিশ্রণ

এক চা চামচ ভিনেগার ও কোয়ার্টার কাপ পানি মিশিয়ে নিন। তার মধ্যে নখ ডুবিয়ে রাখুন এক মিনিটের জন্য। যখন তুলবেন, তখন পুরোনো জেল্লা ফিরে আসবে নিশ্চিতভাবেই। আপেল সাইডার ভিনেগার না থাকলে কাজ হবে সাধারণ ভিনেগারেও।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :