চিটাগাং চেম্বার নেতাদের সঙ্গে জার্মানির চার্জ দ্য অ্যাফেয়ার্সের মতবিনিময়

চট্টগ্রাম ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ নভেম্বর ২০২১, ২১:০২

বাংলাদেশে নিযুক্ত জার্মানির ডেপুটি হেড এবং চার্জ দ্য অ্যাফেয়ার্স কনস্টানজা জায়েহ্রিঙ্গার সোমবার সকালে ওয়ার্ল্ড ট্রেড সেন্টারস্থ চেম্বার কার্যালয়ে দি চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় মিলিত হন।

সভায় চেম্বার সভাপতি মাহবুবুল আলম, সহসভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর, পরিচালকদের মধ্যে জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), অঞ্জন শেখর দাশ, সাকিফ আহমেদ সালাম, এস. এম. তাহসিন জোনায়েদ, জার্মানির অনারারি কনসাল মির্জা শাকির ইস্পাহানী বক্তব্য দেন।

চেম্বার পরিচালক মোহাম্মদ আদনানুল ইসলাম, দূতাবাসের ইকোনমিক অ্যাফেয়ার্স অফিসার ফারিস্তা মাহবুব ও চেম্বার সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। চেম্বারের পক্ষ থেকে তথ্যচিত্র উপস্থাপন করেন বাংলাদেশ সেন্টার অব এক্সিলেন্সের (বিসিই) প্রধান নির্বাহী ওয়াসফি তামিম।

জার্মানির ডেপুটি হেড এবং চার্জ দ্য অ্যাফেয়ার্স কনস্টানজা জায়েহ্রিঙ্গার বলেন, চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্য ও সরাসরি বিদেশি বিনিয়োগ আকর্ষণের প্রচুর সম্ভাবনা রয়েছে। ওএভি জার্মান এশিয়া-প্যাসিফিক বিজনেস অ্যাসোসিয়েশনের একটি বাণিজ্য প্রতিনিধিদল ২০১৯ সালে চিটাগাং চেম্বার নেতাদের সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে মতবিনিময় করে। এরই ধারাবাহিকতায় করোনা পরিস্থিতির উন্নয়ন সাপেক্ষে আবারও জার্মান থেকে বাণিজ্য প্রতিনিধিদল চট্টগ্রামে আসার পরিকল্পনা রয়েছে।

জার্মানির এই কর্মকর্তা বলেন, উভয়দেশের বেসরকারি খাতের মধ্যে যোগাযোগ বৃদ্ধির ফলে যৌথ উদ্যোগসহ বিনিয়োগের পথ আরও প্রশস্ত হবে। নবায়নযোগ্য জ্বালানিসহ অনেক খাতেই জার্মানির সহযোগিতা বৃদ্ধির সুযোগ রয়েছে। জার্মানিতে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বলে কার্যকর পদক্ষেপ নেয়া প্রয়োজন। এক্ষেত্রে বাংলাদেশ থেকে বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো হলে তা কার্যকর ভূমিকা পালন করবে। তিনি চিটাগাং চেম্বারে জার্মান বিনিয়োগকারীদের সহায়তার লক্ষ্যে একটি ডেস্ক স্থাপনের বিষয় বিবেচনার কথা জানান।

চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, চট্টগ্রামের মাধ্যমে আমদানি-রপ্তানিসহ দেশের সব অর্থনৈতিক কর্মকাণ্ড পরিচালিত হয়। বন্দর সুবিধার কারণে এ অঞ্চলে বিনিয়োগের চমৎকার পরিবেশ বিদ্যমান। বর্তমানে মিরসরাই বঙ্গবন্ধু শিল্প নগরে বিদেশী বিনিয়োগের জন্য গ্যাস, বিদ্যুৎ, পানি ইত্যাদি সুবিধাসহ ওয়ান স্টপ সার্ভিস দেয়া হচ্ছে। পাশাপাশি সরকার অনেক প্রণোদনা সুবিধা দিচ্ছে। তিনি এসব সুবিধা কাজে লাগাতে জার্মান বিনিয়োগ এবং লাইট ইঞ্জিনিয়ারিং ও প্রযুক্তি খাতে সহযোগিতা প্রত্যাশা করেন।

চেম্বার সহ-সভাপতি সৈয়দ মোহাম্মদ তানভীর চট্টগ্রামে অনেক জার্মান কোম্পানি নবায়নযোগ্য জ্বালানি খাতে বিশেষ অবদান রাখছে উল্লেখ করে এদেশের উদ্যোক্তাদের যথাযথ প্রশিক্ষণ, অবকাঠামো, ফার্মাসিউটিক্যালস, পর্যটনের উন্নয়ন এবং জলবায়ুজনিত পরিবর্তন মোকাবেলায় জার্মানির সহযোগিতা বৃদ্ধির অনুরোধ জানান।

মিরসরাই ইকোনমিক জোনে ৫০০ একর জায়গা নিয়ে নির্মাণাধীন আরএমজি পল্লীতে দক্ষ মানবসম্পদ উন্নয়ন ও কমপ্ল্যায়েন্সসহ সার্বিক কারিগরি সহযোগিতা প্রত্যাশা করেন এবং প্রযুক্তিগত অভিজ্ঞতা কাজে লাগিয়ে উদ্ভাবনী সক্ষমতা সৃষ্টিতে কর্মসূচি বিনিময়ের উপর গুরুত্বারোপ করেন। চেম্বার সহ-সভাপতি জার্মান টেকনিক্যাল, ম্যানেজমেন্ট ইনস্টিটিউট এবং নেতৃস্থানীয় চেম্বার অব কমার্স ও চিটাগাং চেম্বারের মধ্যে সহযোগিতা বৃদ্ধিতে সমঝোতা স্মারকের প্রস্তাব করেন। জার্মানির অনারারি কনসাল মির্জা শাকির ইস্পাহানী এদেশে জার্মানি বিনিয়োগ ও ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে চেম্বারের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। মতবিনিময় শেষে ডেপুটি হেড এবং চার্জ দ্য অ্যাফায়ার্স ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের পারমানেন্ট এক্সিবিশন হল পরিদর্শন করেন।

(ঢাকাটাইমস/২৯নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :