গ্রামীণ অবকাঠামো, পানি ও স্যানিটেশন নিয়ে কাজ করতে চায় এডিবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ১৬:৩৭

গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা, সুপেয় পানি সরবরাহ এবং স্যানিটেশন ব্যবস্থাপনায় স্থানীয় সরকার বিভাগের সঙ্গে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) কাজ করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম। এসব কার্যক্রম শেখ হাসিনার দর্শন ‘আমার গ্রাম আমার শহর’ এবং বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারের অন্তর্ভুক্ত।

মঙ্গলবার মন্ত্রণালয়ে এডিবির কান্ট্রি ডিরেক্টর এডিমং গিনটং স্থানীয় সরকার মন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসে তাদের এমন আগ্রহের কথা জানান।

সৌজন্য সাক্ষাতের আলোচনার বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয় জানিয়েছে, এডিবি’র কান্ট্রি ডিরেক্টর সাক্ষাতকালে কক্সবাজারে বর্জ্য ব্যবস্থাপনাসহ গ্রামীণ এলাকায় পানি ও স্যানিটেশন, রাস্তা-ঘাট, ব্রিজ-কালভার্টসহ বিভিন্ন অবকাঠামো উন্নয়নে সহযোগিতা প্রদানের বিষয়ে আগ্রহ প্রকাশ করে। তাদের এই আগ্রহকে স্বাগত জানিয়েছে স্থানীয় সরকার মন্ত্রী।

তাজুল ইসলাম বলেন, দেশের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং এসডিজি-২০৩০ বাস্তবায়নে সরকার অঙ্গীকারাবদ্ধ। এই দুই লক্ষ্যমাত্রা অর্জনে যেসব ক্ষেত্রে এডিবির কাজ করার সুযোগ রয়েছে সেগুলো চিহ্নিত করে অর্থায়নের মাধ্যমে এগিয়ে আসার আহ্বান জানান এলজিআরডি মন্ত্রী।

এডিবি‘র অর্থায়নে ওয়াটার-স্যানিটেশন ও অবকাঠামোসহ যেসব চলমান প্রকল্প রয়েছে সেগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে সমাপ্ত করার জন্য কান্ট্রি ডিরেক্টরের দৃষ্টি আকর্ষণ করে মো. তাজুল ইসলাম দ্রুত প্রকল্প বাস্তবায়নে অর্থ ছাড় করার আহবানও জানান।

এডিবি গ্রামীণ স্যানিটেশন ব্যবস্থা উন্নয়ন সংক্রান্ত প্রস্তাবিত প্রকল্পে অর্থায়নের আগ্রহ প্রকাশ করেছে জানিয়ে স্থানীয় সরকার মন্ত্রী বলেন, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর-এলজিইডি টেকসই রাস্তা-ঘাটসহ সকল অবকাঠামো নির্মাণের লক্ষ্যে লো-কস্ট অর্থাৎ স্বল্প খরচ ফর্মূলা থেকে বের হয়ে এসেছে। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। এলক্ষ্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে।

সাক্ষাতকালে অন্যদের মধ্যে স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, এলজিইডির প্রধান প্রকৌশলী মো. আব্দুর রশীদ খান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাইফুর রহমান, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান উপস্থিত ছিলেন।

ঢাকাটাইমস/৩০নভেম্বর/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :