১১ বছর আগের টুইটে বিদ্ধ টুইটারের নতুন সিইও!

প্রকাশ | ৩০ নভেম্বর ২০২১, ১৮:৪৮

ঢাকা টাইমস ডেস্ক

সামাজিক মাধ্যম টুইটারের নতুন সিইও হয়েছেন ভারতীয় বংশোদ্ভূত পরাগ আগরওয়াল। তবে তিনি এগারো বছর আগে তার করা একটি টুইট ঘিরে রীতিমতো বিদ্ধ হচ্ছেন।

সেই টুইটে কী লিখেছিলেন পরাগ? ভাইরাল হওয়া সেই টুইটে লেখা- ‘ওরা যদি মুসলিম ও উগ্রপন্থীদের আলাদা না করে, তাহলে আমি কেন শ্বেতাঙ্গ এবং বর্ণবাদীদের পৃথক চোখে দেখব।’

টাইমলাইনে দেখা যাচ্ছে পরাগ এই টুইট করেছেন ২০১০ সালের ২৬ অক্টোবর। তবে তিনি টুইটারের নতুন সিইও হিসেবে সোমবার দায়িত্ব নেয়ার কয়েক ঘণ্টার মধ্যেই সেই টুইট ভাইরাল হয়ে শুরু হয়েছে তুমুল বিতর্ক।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সদস্য কেন বাক প্রশ্ন করেন, এরকম মতামত পোষণ করা টুইটারের সিইওকে কীভাবে মানুষ বিশ্বাস করতে পারবে?’ সিনেটর মার্শা ব্ল্যাকবার্ন বলেন, ‘এটা হলেন পরাগ আগরওয়াল, যিনি টুইটারের নয়া সিইও এবং যিনি ঠিক করবেন যে টুইটারে কী ধরনের মতের অনুমতি দেওয়া হবে।’

যদিও সেই বিতর্কিত টুইটের বিষয়ে এখন পর্যন্ত কোনও বক্তব্য আসেনি পরাগ আগারওয়ালের। তবে যে হারে বিতর্ক জমেছে তার জন্য পরাগ শুরুতেই হোঁচট খেলেন বলা যেতেই পারে।

উল্লেখ্য, জ্যাক ডর্সি পদত্যাগ করার পর পরাগকে সিইও করেছে টুইটার কর্তৃপক্ষ। এতদিন টুইটারের চিফ টেকনিকাল অফিসার (সিটিও) পদে কর্মরত ছিলেন। মুম্বইযের অ্যাটমিক এনার্জি সেন্ট্রাল স্কুলে পড়াশোনা শেষে আইআইটি বম্বে থেকে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিংয়ে বিটেক করেন পরাগ। তারপর স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্সে ডক্টরেট করেছেন।

২০০৬ সালে কর্মজীবনে প্রবেশ করা পরাগের মাইক্রোসফট, ইয়াহু, এটিঅ্যান্ডটি ল্যাবে কাজ করার অভিজ্ঞতা আছে। ২০১১ সালের অক্টোবরে টুইটারে যোগ দিয়ে ২০১৭ সালে চিফ টেকনিকাল অফিসারের গুরুদায়িত্ব পান। ডার্সির পদত্যাগের পর তিনি এখন টুইটারের সিইও।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/ডিএম)