‘মান ঠিক রেখে প্রকল্প শেষ করতে কাজ করছে পানিসম্পদ মন্ত্রণালয়’

প্রকাশ | ৩০ নভেম্বর ২০২১, ২১:৫৮

শরীয়তপুর প্রতিনিধি, ঢাকাটাইমস

পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেছেন, সারাদেশে বন্যা ও নদী ভাঙন মোকাবিলায় পানি সম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড সর্বাত্মকভাবে কাজ করে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে করোনা মহামারির এই প্রায় দুই বছরও স্বাস্থ্যবিধি মেনে সব প্রকল্পের কাজ চলেছে। আমরা জীবনের ঝুঁকি নিয়ে সারাদেশে ঘুরে ঘুরে ভাঙন কবলিত পরিদর্শন করছি। বিভিন্ন প্রকল্পের কাজ চলমান আছে, পাশাপাশি নতুন প্রকল্পও হাতে নেয়া হয়েছে।

মঙ্গলবার শরীয়তপুরের জাজিরা ও নড়িয়ায় চলমান পদ্মার ডানতীর রক্ষা প্রকল্পের কাজের অগ্রগতি পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

উপমন্ত্রী বলেন, এসব কাজের তদারকি করেছি। সারাদেশকে নদীভাঙনের হাত থেকে রক্ষা করার জন্যই বিভিন্ন প্রকল্প করা হচ্ছে। আর প্রকল্প বাস্তবায়ন হলে নদীভাঙনের সমস্যা আর থাকবে না। কাজের গুণগত মান ঠিক নিদিষ্ট সময়ে প্রকল্পের কাজ শেষ করার লক্ষ্যে সর্তকতার সঙ্গে কাজ করে যাচ্ছে পানিসম্পদ মন্ত্রণালয়। আর কাজের ব্যাপারে কারও অনিয়ম ও গাফিলতি সহ্য করা হবে না। 

এনামুল হক শামীম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী প্রজন্ম নিয়ে ভাবেন, সেজন্য তিনি আগামীর বাসযোগ্য বিশ্বমানের সুবিধা সম্বলিত বাংলাদেশ গড়তে চান। সেজন্য তিনি ডেল্টাপ্লান-২১০০ বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন। আর এই মহাপরিকল্পনার সিংহভাগ কাজই পানিসম্পদ মন্ত্রণালয় বাস্তবায়ন করবেন। এ মহাপরিকল্পনা বাস্তবায়ন হলে সারাদেশে নদীভাঙন ও জলাবদ্ধতার কোনো সমস্যাই থাকবে না। এই মহাপরিকল্পনা বাস্তবায়নে পানিসম্পদ মন্ত্রণালয় ও পানি উন্নয়ন বোর্ড নিরলস পরিশ্রম করে যাচ্ছে।

এসময় পানি উন্নয়ন বোর্ড শরীয়তপুরের নির্বাহী প্রকৌশলী এসএম আহসান হাবীবসহ সংশ্লিষ্ট দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/৩০নভেম্বর/কেএম)