ওমিক্রন নিয়ে গবেষণা তথ্য পেলে বুস্টার ডোজ: সেরাম সিইও

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ নভেম্বর ২০২১, ২২:৫০ | প্রকাশিত : ৩০ নভেম্বর ২০২১, ২২:১৫

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনকে ঠেকাতে নতুন একটি ভ্যাকসিন আনা সম্ভব বলে জানিয়েছেন ভারতের সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়ার (এসআইআই) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আদর পুনাওয়ালা। তিনি বলেছেন, ওমিক্রনের টিকার পরীক্ষা চলছে। বিজ্ঞানীদের গবেষণার ফলের ওপর ভিত্তি করে প্রয়োজন হলে নতুন ভ্যাকসিন আনা যেতে পারে। এ ভ্যাকসিনটি ছয় মাসের জন্য বুস্টার ডোজ হিসেবে কাজ করবে।

মঙ্গলবার ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে দেওয়া এক বিশেষ সাক্ষাৎকারে এসব কথা বলেন আদর পুনাওয়ালা।

সাক্ষাৎকারে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান সেরামের সিইও বলেন, গবেষণায় যদি এ ধরনের শটের প্রয়োজনীয়তার ইঙ্গিত পাওয়া যায়, তাহলে কোভিড-১৯ ভ্যারিয়েন্ট ওমিক্রনের জন্য কোভিশিল্ড টিকার একটি সংস্করণ তৈরির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। ওমিক্রনের টিকার পরীক্ষা চলছে এবং আরও দুই সপ্তাহ পরে নতুন ভাইরাস সম্পর্কে জানা যাবে। অক্সফোর্ডের বিজ্ঞানীরা তাদের গবেষণা অব্যাহত রেখেছেন এবং তাদের গবেষণার ফলের ওপর ভিত্তি করে আমরা নতুন একটি ভ্যাকসিন আনতে পারি; যা ছয় মাসের জন্য বুস্টার হিসেবে কাজ করতে পারে।

প্রতিবেদনে বলা হয়, গবেষণার ওপর ভিত্তি করে সবার জন্য তৃতীয় এবং চতুর্থ ডোজ সম্পর্কে জানা যাবে বলে জানিয়েছেন আদর পুনাওয়ালা। তবে ওমিক্রনের জন্য ভ্যাকসিনের একটি নির্দিষ্ট সংস্করণের প্রয়োজন হবে না বলে মনে করেন তিনি।

তিনি আরও বলেন, ওমিক্রনের পরীক্ষার ফল কয়েক সপ্তাহের মধ্যে আমাদের পাওয়া উচিত। আমরা এখনই নিশ্চিত নই যে ওমিক্রন ভ্যারিয়েন্ট কতটা গুরুতর।

ল্যানসেট সাময়িকীর নতুন একটি গবেষণার বরাত দিয়ে সেরাম সিইও বলেছেন, কোভিশিল্ডের কার্যকারিতা অনেক বেশি এবং এটি হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর সম্ভাবনা তাৎপর্যপূর্ণভাবে হ্রাস করে। কোভিশিল্ডের কার্যকারিতা সময়ের সঙ্গে সঙ্গে কমে যাবে এমন হওয়ার সম্ভাবনা নেই বলে দাবি করেন তিনি।

প্রত্যেকের জন্য ভ্যাকসিনের দুটি ডোজ পাওয়া আবশ্যক উল্লেখ করে সেরাম সিইও বলেন, এটি সুরক্ষিত থাকার প্রথম পদক্ষেপ। এর পরে বছরে বুস্টারের সাহায্যে কেউ সেই নিরাপত্তা বাড়াতে পারে।

সেরাম সিইও জানান, নতুন ভ্যাকসিন আনা হলে সেটি আগের ভ্যাকসিনের দামেই সবাইকে দেওয়া হবে। দাম বাড়ানো হবে না। বুস্টার ডোজটির দাম ৬০০ রুপি হতে পারে বলে জানান তিনি।

ঢাকাটাইমস/৩০নভেম্বর/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

নির্বাচন করার জন্য অর্থ নেই, সরে দাড়ালেন ভারতীয় অর্থমন্ত্রী

সিরিয়ার আলেপ্পোতে ইসরায়েলি হামলায় নিহত ৩৮

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেঁচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

এই বিভাগের সব খবর

শিরোনাম :