গণরুমেই ঠাঁই হলো জাবি প্রথম বর্ষের শিক্ষার্থীদের

জাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ০৯:০৬

দীর্ঘ বিরতির পর আবারও শিক্ষার্থীদের পদচারণায় মুখর হয়ে উঠতে শুরু করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। গতকাল মঙ্গলবার অনার্স প্রথম বর্ষের শিক্ষার্থীরা করোনা সনদ দেখানো সাপেক্ষে স্ব স্ব আবাসিক হলে উঠতে শুরু করেন। এদিন সকাল থেকেই শিক্ষার্থীরা ব্যাগ, ট্রাংক, বেডিং মালপত্র নিয়ে নিজ নিজ হলের সামনে ভিড় জমাতে থাকেন। তবে প্রশাসনের পক্ষ থেকে গণরুম না রাখার কথা বলা হলেও শেষ পর্যন্ত গণরুমেই ঠাঁই হয়েছে শিক্ষার্থীদের।

গত বছর করোনাভাইরাসের কারণে মাত্র সাত দিন ক্যাম্পাসে থেকে চলে যেতে হয়েছিল প্রথম বর্ষের শিক্ষার্থীদের। মাঝের পুরো সময়টি শিক্ষা কার্যক্রম চলে অনলাইনে।

বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটির সভাপতি ও বঙ্গমাতা হলের প্রভোস্ট অধ্যাপক মোহা. মুজিবুর রহমান ঢাকা টাইমসকে বলেন, ‘আবাসিক হলগুলোতে সিটের সংকটের ব্যাপারে অবগত আছি। অন্তত ৫০% শিক্ষার্থীকে আমরা আবাসনের আওতায় আনার চেষ্টা করেছি৷ কিন্তু ৪৪ ব্যাচের অনেকেই এখনো হলে অবস্থান করায় এই সংকট এড়ানো যায়নি। তবে গণরুমগুলোতেও আমরা স্বাস্থ্যবিধি মেনেই নির্দিষ্ট দূরত্ব রেখে ছাত্রদের রাখা হয়েছে। কিছু গণরুমে খাট দেওয়া হয়েছে।’

ছাত্রদের ঠিক কতদিন গণরুমে অবস্থান করতে হতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘আমাদের নতুন হলগুলোর কাজ এ বছরের মধ্যেই শেষ হবে। আশা করছি আগামী দেড় মাসের মধ্যেই আমরা ছাত্রদের গণরুম থেকে আবাসনের ব্যবস্থা করতে পারব।’

বেশ কয়েকজন শিক্ষার্থী ঢাকা টাইমসকে জানান, আবাসিক বিশ্ববিদ্যালয়ে পড়তে এসে এখন গণরুমের মেঝেতে ঘুমাতে হবে। এটা সত্যি অনেক কষ্টের। তবুও তারা বেশ উচ্ছ্বসিত। কারণ করোনার কারণে প্রথম বর্ষের ক্যাম্পাস জীবন থেকে বঞ্চিত হয়েছেন তারা। দীর্ঘদিন পর প্রাণের ক্যাম্পাসে ফিরতে পেরে তাদের বেশ ভালো লাগছে।

(ঢাকাটাইমস/০১ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :