আলফাডাঙ্গায় ক্লিন কুকিং কার্যক্রমের অগ্রগতি সভা

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ১৬:৩১

প্রথাগত রান্নার বিপরীত ধারণা নিয়ে ফরিদপুরের আলফাডাঙ্গায় মাঠ পর্যায়ে ক্লিন কুকিং কার্যক্রমের অগ্রগতি বিষয়ক সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ১১টায় বিদ্যুৎ বিভাগের ‘হাইসহোল্ড এনার্জি প্ল্যাটফর্ম ইন বাংলাদেশ’ প্রকল্পের আয়োজনে ও উপজেলা প্রশাসনের সহযোগিতায় উপজেলা পরিষদের মিনি হলরুমে এ সভা হয়।

সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, যুগ্ম সচিব ও প্রকল্পের পরিচালক সালিমা খাতুন।

এসময় প্রকল্পের পরিচালক সালিমা খাতুন বলেন, ২০৩০ সালের মধ্যে সবার জন্য ক্লিন কুকিং লক্ষ্য নিয়ে আমরা কাজ করছি। ‘ক্লিন কুকিং’-এর এই নতুন ধারণা হলো প্রথাগত রান্নার ঠিক বিপরীত। এ পদ্ধতির রান্নায় থাকবে না জ্বালানি হিসেবে কাঠ-কয়লার ব্যবহার, থাকবে ধোঁয়ামুক্ত ও পরিষ্কার-পরিচ্ছন্ন এবং পরিপাটি একটি রান্নাঘর। এছাড়া ব্যয় ও সময় দুটোই বাঁচবে, সর্বোপরি নিরাপদ হবে জীবন।

সালিমা খাতুন বলেন, ‘রান্না সাদামাটা হলেও এর ক্ষতিকর প্রভাব অনেক গভীর পর্যন্ত বিস্তৃত। এই প্রভাব মোকাবিলায় সবার আগে প্রয়োজন সচেতনতা। দেশে প্রতি বছর ৪৬ হাজার নারী ও শিশু মারা যায় বসতবাড়ির দূষিত ধোঁয়া ও পরোক্ষ ধুমপানের কারণে। একজন ধুমপানকারী এবং একজন রাধুনীর ফুসফুসের অবস্থা একই দেখা যায়। সাতটি সিগারেট থেকে যে ক্ষতি হয় আর একবার রান্না করলে সেই সমান ক্ষতি হয়। সনাতন চুলা থেকে যে ধোঁয়া সৃষ্টি হয়, তা শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সরাসরি ফুসফুসে চলে যায়। তাই চুলা ব্যবহারে সবাইকে সচেতন হতে হবে।’

সভায় উপজেলা পরিষদের চেয়ারম্যান এ কে এম জাহিদুল হাসান, ভাইস চেয়ারম্যান শেখ দেলোয়ার হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান লায়লা পারভীন, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. নাজমুল হাসান, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আমির হামজা, উপজেলা কৃষি কর্মকর্তা রিপন প্রসাদ সাহা, উপজেলা সমাজসেবা কর্মকর্তা বজলুর রশীদ, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কাজী দেলোয়ার হোসেন, উপজেলা নির্বাচন কর্মকর্তা শামীম আহমাদ, উপজেলা প্রকৌশলী কর্মকর্তা রাহাত ইসলাম, উপজেলা বন কর্মকর্তা লিটন মিয়া ও উপজেলা সমবায় কর্মকর্তা অসীম কুমার নাগ প্রমুখ বক্তব্য দেন।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :