রুপপুর পারমানবিক ভৌত সুরক্ষা ব্যবস্থা নির্মাণ প্রকল্পের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, পাবনা
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ১৯:০২

রুপপুর পারমানবিক বিদ্যুৎ কেন্দ্রের ভৌত সুরক্ষা ব্যবস্থা (পিপিএস) নির্মাণ প্রকল্পের উদ্বোধন করা হয়েছে। বুধবার দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি হিসেবে সুইচ চেপে ও বেলুন উড়িয়ে এর উদ্বোধন করেন।

এ সময় ইয়াফেস ওসমান বলেন, আগামী ১০০ বছরের নিরাপত্তার বিষয়টি বিবেচনায় রেখে বহুস্তরের নিরাপত্তা বলয় নির্মাণের মাধ্যমে নিরাপদ ও সুরক্ষিত বিদ্যুৎ উৎপাদনে সহায়ক পরিবেশ নিশ্চিত করাই এ প্রকল্পের উদ্দ্যেশ্য।

তিনি বলেন, আইইএর গাইড লাইন অনুযায়ী কাজ চলছে। যেহেতু আমাদের লাইসেন্স নিতে হবে সে বিষয়টি মাথায় রেখে সর্বোচ্চ নিরাপত্তার মধ্যে কাজ এগিয়ে চলেছে। বাংলাদেশ সেনাবাহিনী এই কাজে সহযোগিতা করছে। ইতোমধ্যে তারা প্রশিক্ষণও নিয়েছে। এজন্য রাশিয়ার সঙ্গে যৌথভাবে তারা কাজ করছে। পরে প্রকল্পের উদ্দ্যেশ্য নিয়ে সেমিনার অনুষ্ঠিত হয়।

এ সময় বাংলাদেশ সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার জাহান, রোসাটমের বৈদেশিক প্রকল্প প্রধান রুসলান বাইচুরিন, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবরসহ সামরিক কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে, পারমানবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা সেলে বাংলাদেশ সেনাবাহিনীর ব্যবস্থাপনায় রাশান ফেডারেশন কর্তৃক প্রকল্পটির কাজ বাস্তবায়ন হচ্ছে।

(ঢাকাটাইমস/১ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :