বিদেশ ভ্রমণে যেসব কর্তৃপক্ষের অনুমতি লাগবে সরকারি কর্মকর্তাদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০১ ডিসেম্বর ২০২১, ২০:৫১

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণের ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগের অনুমতি নিতে হবে। তবে অতিরিক্ত সচিব এবং নিচের পদমর্যাদার সরকারি কর্মকর্তাদের সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পূর্বানুমতি নিতে হবে না।

বুধবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক রায়ে এমন পর্যবেক্ষেণ দেন।

আদালত পর্যবেক্ষণে আরও বলেছেন, বিদেশ ভ্রমণ শেষে দেশে ফিরে এসে অর্থ মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগে প্রতিবেদন দাখিল করতে হবে।

হাইকোর্ট বলেছেন, বেসামরিক কর্মচারীদের উচিত জনসাধারণের অর্থের সঠিক, কার্যকর এবং দক্ষ ব্যবহার নিশ্চিত করার জন্য প্রচেষ্টা করা।

যে পদ্ধতিতে অফিসিয়াল বিষয়গুলো পরিচালিত হচ্ছে তাতে করে সংবিধানের অভিভাবক হিসেবে আদালত উদ্বিগ্নতা প্রকাশ করেছেন। আদালত বলেছেন, ‘দায়িত্বজ্ঞানহীন, অযোগ্য, সরকারকে উল্লেখ না করে কর্মকর্তাদের নিরবচ্ছিন্নভাবে চলতে দেওয়া যাবে না।’

পর্যবেক্ষণে বলা হয়েছে, অনুমতি ছাড়া সরকারি কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ হলো-‘কাল্পনিক এবং উদ্দেশ্যহীন’ বিদেশ ভ্রমণ। এ ধরনের ভ্রমণ প্রতিরোধ করতে বলা হয়েছে। ১৪ পৃষ্ঠার এ রায় ঘোষণা করা হয় ২০২০ সালের ১৭ ডিসেম্বর। আজ বুধবার এটি সুপ্রিম কোর্টের ওয়েব সাইটে প্রকাশ করা হয়।

ঢাকাটাইমস/১ ডিসেম্বর/এআইএম/ইএস

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :