বাড়িতে ব্যবহৃত জিনিসপত্রের মেয়াদ জানুন

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২১, ০৯:১৯ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২১, ০৯:২০

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

প্রতিদিন ব্যবহৃত,ভীষণ চেনা দ্রব্যগুলো বছরের পর বছর ধরে ব্যবহার করে আসছেন। আচ্ছা, কখনও মনে হয়েছে এই জিনিসগুলোর মেয়াদ ফুরোতে পারে। কল্পনাও করতে পারবেন না, যে এইসব কিছুরই মেয়াদ ফুরোয়। একটা নির্দিষ্ট সময় পরেই এদের ব্যবহার করা ঠিক নয় আপনার প্রিয়জনের স্বাস্থ্যের জন্য। কেনার সময়ও কোনও বিক্রেতা এই ব্যাপারে সতর্ক করেনা আপনাকে। মেয়াদ উত্তীর্ণ জিনিসই আপনি ব্যবহার করে যান। কোথাও লেখাও থাকে না যেসব জিনিসগুলোর মেয়াদ কবে শেষ হচ্ছে। সুস্থ থাকার এই ছোট ছোট টোটকাগুলো কিন্তু উপকারী। অথচ কষ্টসাধ্যও নয়। খুব সহজেই সমাধান করা যায় ঘরোয়া সমস্যার। শুধু একটু সচেতন হলেই চলবে।

 

চপ্পল

 

বাড়িতে পরার চপ্পলের মেয়াদ ফুরায় খুব তাড়াতাড়ি। ছয় মাসের মধ্যে একটা চপ্পলের মেয়াদ ফুরিয়ে যায়। বাড়িতে পরার চপ্পল খুব ভালো করে ধোওয়া দরকার। নয়তো ছড়াতে পারে ছত্রাক সংক্রমণ। প্রতি ছয় মাস অন্তর পাল্টান বাড়িতে পরার চপ্পল।

 

তোয়ালে

 

আপনার নিত্যব্যবহারের জিনিস। জানেন কি ঠিক কতদিন ধরে একই তোয়ালে ব্যবহার করতে পারবেন আপনি, বা করা উচিত? এক থেকে তিন বছরের বেশি একই তোয়ালে ব্যবহার করা উচিত নয়। ভেজা তোয়ালে ব্যাকটেরিয়া তৈরি করে। যা সহজে তোয়ালে থেকে যায় না। এমন কী বার বার ধোওয়ার পরেও তা থেকে যায় তোয়ালের মধ্যে।

 

সাবানের স্পঞ্জ

 

দু সপ্তাহ ব্যবহার করে ফেলে দিন সাবানের স্পঞ্জ। যত দামিই হোক না কেন, স্পঞ্জ বদলান দু সপ্তাহের মধ্যে। পুরনো হোক বা না হোক, বদলে ফেলুন তা। কারণ এই সময়ের মধ্যেই তার মেয়াদ ফুরিয়ে যায়। ছত্রাক সংক্রমণের আশঙ্কা থেকে যায় এই স্পঞ্জ থেকেও। যা ছড়িয়ে পড়তে পারে আপনার শরীরে। বিশেষজ্ঞরা বলছেন, ব্যবহারের আগে, গরম জল দিয়ে ধুয়ে নিন স্পঞ্জকে।

 

দৌড়ানোর জুতা

 

প্রতিদিন সকালে এই জুতা ছাড়া আপনার মর্নিং ওয়াক অসম্পূর্ণ। কিন্তু বেশিদিন একই জুতা পরে দৌড়োবেন না। বড়জোর এক বছর। তা বদলে ফেলুন এই সময়সীমার মধ্যেই। কয়েক মাইল দৌড়ানোর পরেই জুতোর নমনীয়তা হারাতে থাকে। যার ফলে চাপ পড়ে আপনার হাড়ের সন্ধিস্থলে। তাই সচেতন হোন।

 

চিরুনি

 

জানি আমরা, প্রতি সপ্তাহে চিরুনি খুব ভালো করে পরিষ্কার করেন আপনি। তারপরেও থেকে যায় সংক্রমণের ভয়। যেখান থেকে ইনফেকশন ছড়াতে পারে ত্বক ও মাথার তালুতে। চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ কিন্তু এটাই। তাই চিরুনি বদলান প্রতি এক বছর অন্তর।

 

মাথার বালিশ

 

দুই থেকে তিন বছরের মধ্যে বদলে ফেলুন মাথার বালিশ। তুলোর চরিত্র বদল হতে শুরু করে এই সময়ের মধ্যেই। ঘাড়ে চাপ পড়ে অতিরিক্ত। যদিও সেটা বুঝতে সময় লেগে যায় অনেকটা। তাই সময় থাকতেই সাবধানতা অবলম্বন করা ভালো।

 

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/আরজেড/এজেড)