আফগানিস্তান ও মিয়ানমারের অনুরোধ শোনেনি জাতিসংঘ

প্রকাশ | ০২ ডিসেম্বর ২০২১, ১৪:৪০ | আপডেট: ০২ ডিসেম্বর ২০২১, ১৫:০২

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস

আফগানিস্তানে তালেবান ও মিয়ানমারের জান্তা সরকার জাতিসংঘের কাছে তাদের দূত বদলের অনুরোধ জানিয়েছিল। কিন্তু জাতিসংঘ এখনো তাদের অনুরোধ নিয়ে কোনো সিদ্ধান্তে নেয়নি। তবে তালেবান ও মিয়ানমারে জান্তা সরকারের অনুরোধ মানার ক্ষেত্রে দেরি করছে জাতিসংঘ।

জাতিসংঘের ক্রেডেন্সিয়াল কমিটির পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, যতদিন সিদ্ধান্ত না হচ্ছে, ততদিন আগের সরকারের নির্বাচিত দূতরাই কাজ চালাবেন। খবর এপি, এএফপি, রয়টার্স’র।

মিয়ানমারের সেনাশাসকরা জাতিসংঘের বর্তমান দূতকে সরিয়ে দিয়ে সাবেক সেনা অফিসার অং থুরেইনকে চায়। গত ফেব্রুয়ারিতে সু কি-র নেতৃত্বে নির্বাচিত সরকারকে সরিয়ে দিয়ে ক্ষমতা দখল করে সেনাবাহিনী। সুচি-র বিরুদ্ধে তারা একাধিক অভিযোগ এনেছে। সুচি-র বিচারও চলছে।

মিয়ানমারের বর্তমান দূত কিও মো টুন সেনা অভ্যুত্থানের বিরোধিতা করেছেন জাতিসংঘে। মিয়ানমারের বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জানিয়েছিলেন, টুনকে সরিয়ে দেয়া হয়েছে। কিন্তু জাতিসংঘ সেই সিদ্ধান্ত এখনো মানেনি।

তালেবানও আগের সরকারের নিয়োগ করা দূতকে সরিয়ে মোহাম্মদ সুহেইল শাহিনকে জাতিসংঘের দূত হিসাবে নিয়োগ করেছে। কিন্তু জাতিসংঘ তালেবানের সিদ্ধান্তও এখনো মানেনি।

তালেবান আফগানিস্তানে ক্ষমতা দখল করে গত আগস্টে । তারপর থেকে তারা আন্তর্জাতিক স্বীকৃতি চাইছে। কিন্তু জাতিসংঘের সেক্রেটারি জেনারেল গুতেরেস জানিয়েছেন, তালেবান তখনই স্বীকৃতি পাবে, যখন তারা আফগানিস্তানে মানবাধিকার রক্ষা করে।

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/আরজেড/এজেড)