আলফাডাঙ্গায় ৭ মুক্তিযোদ্ধার পরিবার পাচ্ছেন 'বীর নিবাস'

আলফাডাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ ডিসেম্বর ২০২১, ২১:০৫

ফরিদপুরের আলফাডাঙ্গায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহারের স্বপ্নের বাড়ি 'বীর নিবাস' পাচ্ছেন সাত অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবার।

এরই মধ্যে বীর নিবাস নির্মাণ কাজের টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। লটারির মাধ্যমে ফরিদপুরের আব্দুল্লাহ্ ইঞ্জিয়ারিং ওয়ার্কস নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান এর নির্মাণ কাজ পেয়েছে। প্রতিষ্ঠানটিকে শিগগির কার্যাদেশ প্রদান করা হবে।

উপজেল নির্বাহী কর্মকর্তার কার্যালয় (ইউএনও) সূত্রে জানা যায়, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ৩০ হাজার অসচ্ছল বীর মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা, শহীদ বীর মুক্তিযোদ্ধা, তাদের বিধবা স্ত্রী ও সন্তানদের বীর নিবাস নামে ঘর উপহার হিসেবে প্রদানের সিদ্ধান্ত নেন। তারই ধারাবাহিকতায় আলফাডাঙ্গা উপজেলাতে এ প্রকল্পের আওতায় সাতটি ঘর বরাদ্দ পাওয়া গেছে।

প্রধানমন্ত্রীর উপহারের ঘর পাওয়া অসচ্ছল মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যরা হলেন- উপজেলার পাকুড়িয়া গ্রামের মোতাকাব্বের মোল্যার পরিবারের ছায়ারন নেছা, হেলেঞ্চা গ্রামের চুন্নু শরীফ, পাকুড়িয়া গ্রামের গোলাম হোসেন, ছাতিয়ারগাতি গ্রামের মুজিবুর রহমান শিকদার (জামাল), পবনবেগ গ্রামের শাহ এ কে এম হাফিজউদ্দীন কাদেরী, বাজড়া গ্রামের মো. হান্নান শিকদারের পরিবারের নাজমা বেগম ও গোপালপুর গ্রামের মৃত হেমায়েত হোসেনের পরিবারের শেফালী বেগম।

৬৩৫ বর্গফুটের সমপরিমাণ জমিতে বীর নিবাস নামে প্রধানমন্ত্রীর উপহারের এ ঘর তৈরি করা হবে। প্রতি ঘরে থাকবে দু'টি শয়নকক্ষ, ১টি ডাইনিং, ১টি ড্রইং, ১টি রান্নাঘর ও দু'টি বাথরুম। প্রতিটি বীর নিবাস-এর জন্য খরচ হবে ১৩ লাখ ৪৩ হাজার ৬১৮ টাকা। এ হিসেবে আলফাডাঙ্গাতে সাতটি নিবাসের জন্য ৯৪ লাখ ৫ হাজার ৩২৬ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তৌহিদ এলাহী জানান, 'সরকারের নির্দেশনার আলোকে বীর নিবাস নির্মাণের জন্য পরিদর্শন ও যাচাই-বাছাই শেষে প্রথম পর্যায়ে সাতজন বীর মুক্তিযোদ্ধার জন্য বীর নিবাসের বরাদ্দ পাওয়া গেছে। পাকা ঘরগুলো নির্মাণের লক্ষ্যে ইতোমধ্যে দরপত্র আহ্বান করে লটারির মাধ্যমে ঠিকাদার নিযুক্ত করা হয়েছে। শিগগিরই তাদের কার্যাদেশ দানের মাধ্যমে বীর নিবাস নির্মাণ কাজ শুরু করা হবে।'

(ঢাকাটাইমস/২ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :