প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২১, ১০:৪২
ফাইল ছবি

ভারত উপকূলের দিকে প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। শনিবার এটি ভারতের অন্ধ্র ও ওড়িশা উপকূলে প্রবেশ করবে। এর প্রভাবে পশ্চিমবঙ্গের কলকাতাসহ আশপাশের কয়েক জেলায় হালকা থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে। বয়ে যেতে পারে ঝোড়ো হাওয়া। তখন বাতাসের গতিবেগ থাকবে ৯০ থেকে ১০০ কিলোমিটার।

পশ্চিমবঙ্গের আবহাওয়া অফিস শুক্রবার সকালে জানিয়েছে, আন্দামান সাগরে তৈরি হওয়া নিম্নচাপ বর্তমানে অবস্থান করছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে। এটি শিগগির শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে পরিণত হবে।

কলকাতার আলীপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের কারণে পশ্চিমবঙ্গের ওপর দিয়ে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। বৃষ্টি চলতে পারে কয়েক দিন।

ইতিমধ্যে ভারতের প্রধানমন্ত্রী ‘জাওয়াদ’ এর সম্ভাব্য ক্ষয়ক্ষতি মোকাবেলায় সংশ্লিষ্টদের সঙ্গে জরুরি বৈঠক করেছেন। পশ্চিমবঙ্গে মমতা বন্দোপাধ্যায়ের সরকারও ঘূর্ণিঝড় মোকাবেলায় জোর প্রস্তুতি শুরু করেছে। দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধ্রপ্রদেশে রেড এলার্ট জারি করেছে কর্তৃপক্ষ।

ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ বাংলাদেশে সেভাবে আঘাত হানবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এর প্রভাবে রবিবার থেকে কয়েক দিন বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছেন তারা।

ঘূর্ণিঝড়টির নাম ‘জাওয়াদ’ দিয়েছে সৌদি আরব। জাওয়াদ শব্দের অর্থ উদার বা মহান।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :