ধানক্ষেতেও ভালো খেলতে হবে: মুমিনুল

ক্রীড়া প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২১, ১৬:০৬

মিরপুরে অনুষ্ঠিতব্য দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে আগামীকাল মাঠে নামবে বাংলাদেশ এবং পাকিস্তান। ম্যাচ শুরু দলের ব্যর্থ নিয়ে কথা বলতে গিয়ে নিজেদেরেই সমালোচনা করলেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুমিনুল হক। পেশাদার ক্রিকেটারদের ধানক্ষেতেও ভালো খেলতে হবে বলে মন্তব্য করেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হওয়ার আগে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে ঢেকে এসে টানা দুই সিরিজ জিতেছে বাংলাদেশ দল। নিউজিল্যান্ডের বিপক্ষে দুটি ম্যাচ হারলেও বাংলাদেশের বিপক্ষে অস্ট্রেলিয়া জিততে পেরেছে মাত্র একটি ম্যাচ।

কিন্তু সেই ফর্মটা ধরে রাখতে পারেনি টাইগাররা। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথমপর্বে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের কাছে ৬ রানের হারার পর কোনোমতো মূলপর্বে উঠতে পেরেছে বাংলাদেশ। তবে তাতেও কোনো লাভ হয়নি। সুপার টুয়েলভের পাঁচটি ম্যাচের কোনোটিতেই জেতা হয়নি মাহমুদউল্লাহ-সাকিব-মুশফিকদের।

বিশ্বকাপ থেকে ফিরে ঘরেও মাঠর ফায়দাটা কাজে লাগাতে পারছে না লাল-সবুজের প্রতিনিধিরা। পাকিস্তানের বিপক্ষে ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ০-৩ ব্যবধানে হারের পর ২ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচেও হার। বাংলাদেশ দলে টানা হারের পর প্রশ্ন উঠছে তাদের পেশাদারিত্ব নিয়ে। পেশাদার ক্রিকেটার হিসেবে যে কোনো মাঠেই ভালো খেলতে হবে বলে মনে করছেন মুমিনুল।

তিনি বলেন, ‘পেশাদার খেলোয়াড় হিসেবে উইকেটের অজুহাত কাম্য নয়। এটাতে আমি নিজেও একমত নই। যদি ধানখেতেও খেলতে দেওয়া হয়, পেশাদার খেলোয়াড় হিসেবে সেখানেও আপনাকে ভালো খেলতে হবে। এসব নিয়ে অজুহাত না দিয়ে জেতার জন্য আরেকটু পেশাদারিত্ব দেখালেই ভালো হয়।’

এখন পর্যন্ত ১২৫টি ম্যাচ খেলে বাংলাদেশ জিতেছে মাত্র ১৫টিতে। ড্র করেছে ১৭টি ম্যাচে। আর বাকি ৯৩ ম্যাচে হার নিয়েই মাঠ ছাড়তে হয়েছে।

আর শেষ ১০টি টেস্টে বাংলাদেশ জয় পেয়েছে মাত্র দুটিতে আর ড্র একটি। এই ১০ ম্যাচ বাংলাদেশ উপমহাদেশে নিজেদের কন্ডিশনে খেলেছে। ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার মতো দলগুলোর বিপক্ষে নিজেদের মতো কন্ডিশন হওয়া সত্বেও লড়াই জমিয়ে তুলতে পারেনি।

(ঢাকাটাইমস/০৩ডিসেম্বর/ এমএম

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :