দক্ষ মানবসম্পদ তৈরিতে পঠনপাঠনে পরিবর্তন আনতে হবে: শিক্ষামন্ত্রী

রাবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ ডিসেম্বর ২০২১, ১৭:১৩

সনদধারী শিক্ষিত বেকার তৈরি না করে দক্ষ মানবসম্পদ তৈরির ওপর গুরুত্বারোপ করে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে পাঠ্যসূচিতে পরিবর্তন করতে হবে। দক্ষ মানবসম্পদ তৈরি করতে পঠনপাঠনে পরিবর্তন করতে হবে।

শুক্রবার দুপুরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) সাবাস বাংলাদেশ মাঠে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। এর আগে রাবিতে নির্মাণাধীন শেখ হাসিনা হলের নির্মাণ কাজ উদ্বোধন করেন তিনি।

দীপু মনি বলেন, ‘আমরা সনদধারী বেকার তৈরি করতে চাই না। আমরা চাই দক্ষ মানবসম্পদ তৈরি করতে। আর পিছিয়ে থাকা যাবে না। চতুর্থ শিল্প বিপ্লবের জন্য আমাদের তৈরি হতে হবে। এজন্য প্রয়োজন দক্ষ মানবসম্পদ।’

দীপু মনি বলেন, ‘আমি শিক্ষার্থীকে শুধু জ্ঞান দান করলাম, পরীক্ষা শেষ সনদ দিলাম কিন্তু সে কর্মসংস্থান করতে পারল কি-না, উদ্যোক্তা হতে পারল কি-না, চাকরি পেল কি-না সেটির খোঁজ রাখলাম না সেটি যেন না হয়। সনদসর্বস্ব শিক্ষা না দিয়ে তাদেরকে কর্মমুখী শিক্ষা দিতে হবে।’

অনুষ্ঠানে সম্মানিত অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তারের সভাপতিত্বে এবং রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনা সভায় মূল বক্তা ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাজশাহী-৩ আসনের সাংসদ আয়েন উদ্দীন, সংরক্ষিত আসনের সাংসদ আদিবা আনজুম মিতা, রাবি উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান উল ইসলাম, রাজশাহী মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আলী কামাল।

ঢাকাটাইমস/৩ডিসেম্বর/প্রতিনিধি/এমআর

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :