একাধিক মান পরীক্ষায় উত্তীর্ণ অপো এ৯৫

তথ্যপ্রযুক্তি প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১১:৪৫

দেশের বাজারে এসেছে অপোর জনপ্রিয় এ সিরিজের সর্বশেষ সংস্করণ এ৯৫। বেশকিছু কোয়ালিটি পরীক্ষার পরই ফোনটি বাজারে আনে অপো। নিত্যদিনের অতি ব্যবহারে যাতে ফোনটি সঠিকভাবে কাজ করে তাই এসব টেস্টে অবতীর্ণ হয় ফোনটি।

ফোনটির তেমনই কিছু শক্তিশালী কোয়ালিটি টেস্ট সম্পর্কে জেনে নেয়া যাক:

চার্জিং সেফটি টেস্ট

ব্যাটারিকে দীর্ঘস্থায়ী ও দ্রত চার্জিং সম্পন্ন করতেই এ৯৫ ফোনে চার্জিং নিরাপত্তা পরীক্ষা করা হয়। নির্ধারিত তাপমাত্রায় পৌছালে ফোনটির স্বয়ংক্রিয়ভাবে চার্জিং বন্ধ হয়ে যাবে। এছাড়া হার্ডওয়্যার-সফটওয়্যার শক্তিশালী হওয়ার কারণে ব্যাটারি গরম হওয়া দরুণ সৃষ্ট বিপদ থেকে রক্ষা পায় এই টেস্টেও কারণে।

কোর হিট টেস্ট

হিট টেস্টের মাধ্যমে ফোনের স্থায়ীত্ব পরীক্ষা করা হয়। কোর হিট টেস্টের মাধ্যমে এ৯৫ এর কাভারের ইনার লাইনের ফায়ারপ্রুফ পরীক্ষা করে দেখা হয়। তবে এতে কোন অংশই জ্বলে যায়নি।

ইউআর রেডিয়েশন টেস্ট

অপো শুধু নিরাপদে এ৯৫ ব্যবহারে গ্রাহককে সন্তুষ্ট করেই ক্ষান্ত হয়নি ফোনটি যাতে দেখতে স্টাইলিশ হয় ও ভালোভাবে চলে তাই ইউআর রেডিয়েশন টেস্ট করানো হয়। টেস্টের অংশ হিসেবে অতিবেগুণি রশ্মিতে ৯৬ ঘণ্টা রেডিয়েশন টেস্ট করানো হয়। কিন্তু এ৯৫ এর ব্যাক কাভারে কোন কালার পরিবর্তন লক্ষ্য করা যায়নি।

রাবিং টেস্ট

স্টিল উল, রাবার ও ফ্লানেল ম্যাটেরিয়াল ম্যাটেরিয়াল ব্যবহার করে এ৯৫ ফোনে বেশকিছু রাবিং টেস্ট করানো হয়। এতে করে এ৯৫ ফোনে কোন ধরনের স্ক্যাচ বা দাগ দেখা যায়নি।

ড্রপ টেস্ট

যেকোন দুর্ঘটনায় যাতে এ৯৫ ফোনটি টিকে থাকতে পারে তাই ফোনটিতে ড্রপ টেস্ট করানো হয়। এরই অংশ হিসেবে মোট ২৮ হাজার বার ফোনটিকে মাটিতে ফেলা হয়। এই পরীক্ষাতে টিকে যায় এ৯৫।

বাটন প্রেস টেস্ট

৫ লক্ষ বার এ৯৫ ফোনটি প্রেস করার পরও পাওয়ার বাটন ঠিকঠাক মতো কাজ করেছে।

তাপমাত্রা ও আর্দ্রতা পরীক্ষা

সারাবিশ্বের অপোর ফোন ব্যবহারকারীরা যাতে যেকোন তাপমাত্রা, আবহাওয়া ও পরিবেশে অপো ফোন ব্যবহার করতে পারে তাই তাপমাত্রা ও আর্দ্রতা পরীক্ষা করা হয়। এজন্য এ৯৫ ফোনে ১৪ দিন উচ্চ-তাপমাত্রায় ও ১৫০ ডিগ্রি তাপমাত্রায় আর্দ্রতা পরীক্ষা করানো হয়। এতে টিকে যায় এ৯৫ ফোনটি।

এ৯৫ এর যত ফিচার

ফোনটির সবচেয়ে আকর্ষণীয় দিক হচ্ছে এর বিশাল ব্যাটারি। দ্রুত ব্যাটারির চার্জ ফুরিয়ে যাওয়া নিয়ে যারা চিন্তিত তাদের জন্য মনের মতো একটি ফোন এ৯৫। কারণ এতে রয়েছে ৫০০০ এমএএইচ এর ব্যাটারি। একবার চার্জে প্রয়োজনীয় সব কাজ সেরে ফেলা যাবে। আর দ্রুত চার্জিংয়ের জন্য এতে আরো রয়েছে ৩৩ ওয়াটের ফ্লাশ চার্জ। এই চার্জার দিয়ে মাত্র ৭২ মিনিটে ফোনটি পরিপূর্ণ চার্জ করা যাবে। এমনকি মাত্র পাঁচ মিনিট চার্জ দিয়ে ১.৮ ঘণ্টা ইউটিউব দেখা ও ৫.৭ ঘণ্টা কথা বলা যাবে।

৮ জিবি র‌্যাম ও ১২৮ জিবি রমের ফোনটির আরেকটির বিশেষ দিক হচ্ছে র‌্যাম সম্প্রসারণের সুবিধা। এদিকে, ভালো ছবির জন্য ফোনটিতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সমর্থিত ৪৮ মেগাপিক্সেলের ট্রিপল ক্যামেরা সেট আপ। এমনিতেই ভালো ছবির জন্য অপো ফোনের আলাদা সুনাম রয়েছে। ফোনটির ৪৮ মেগাপিক্সেল এর মধ্যে ফ্রন্ট ক্যামেরায় থাকছে ১৬ মেগাপিক্সেল। আর সেলফি ক্যামেরার সাথে এআই বিউটিফিকেশন ও ফ্রন্ট নাইট মোড ফিচার যেকোন সেলফি প্রিয় মানুষের ছবির ক্ষুধা মেটাবে। তাছাড়া, স্টিডি ভিডিও, এসএলও-এমও ও সোলুপ ফিচার দিয়ে সহজেই মানসম্মত ভিডিও ধারণ করা সম্ভব।

পাঞ্চ হোল এমোলেড এফএইচডি ডিজাইনের ফোনটির ডিসপ্লের আকার ৬.৪৩ ইঞ্চি।

অপো গ্লোয়িং রেইনবো সিলভার ও গ্লোয়িং স্ট্যারি ব্লাক কালারের ফোনটির দাম ২২ হাজার ৯৯০ টাকা।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা