তাহিরপুর হানাদার মুক্ত দিবস

প্রকাশ | ০৪ ডিসেম্বর ২০২১, ১২:৫৩

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলা পাকহানাদার মুক্ত দিবস শনিবার (৪ ডিসেম্বর)। ১৯৭১ সালের এই দিনে দেশ মাতৃকার টানে স্বাধীনতাকামী বাংলার দামাল ছেলেরা জীবন বাজি রেখে বর্বর পাকিস্তান বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেন। মুক্তিযোদ্ধাদের প্রতিরোধের মুখে হানাদাররা ভোরে তাহিরপুর উপজেলা ছেড়ে যেতে বাধ্য হয়। এই দিনই তাহিরপুরে ওড়ানো হয় লাল সবুজের বিজয় নিশান।

এদিকে যথাযোগ্য মর্যাদায় হানাদার মুক্ত দিবস উপলক্ষে শনিবার উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড ও উপজেলা প্রশাসনের উদ্যোগে র‌্যালি ও আলোচনা সভাসহ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে বলে জানিয়েছেন তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো.  রায়হান কবির।

বীর মুক্তিযোদ্ধা নুরুল ইসলাম বাঘাসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা জানান, তাহিরপুর উপজেলা ৫ নম্বর সেক্টরের ৪ নম্বর সাব সেক্টরের বড়ছড়া, টেকেরঘাটের অধীনে ছিল। এই দিনে মুক্তিযোদ্ধারা উপজেলার বিভিন্ন এলাকায় রাত জেগে যুদ্ধ করে হানাদার বাহিনীদেরকে পরাজিত করেন। সর্বশেষে উপজেলা সদরে অবস্থানরত পাকিস্তানী হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করতে তারা নানা পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী ভোর ৪টার পর পর মেজর মুসলেদ্দিনের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা একত্রিত হয়ে পাক হানাদারদের ওপর ঝাঁপিয়ে পড়ে। এক পর্যায়ে পাক হায়েনারা এলাকা ছেড়ে পালিয়ে যায়। এসংবাদ এলাকায় ছড়িয়ে পড়লে আনন্দে সবার মুখে উচ্চারিত হয় ‘জয় বাংলা, বাংলার জয়’ প্রতিধ্বনি। শুরু হয় আনন্দ মিছিল। মিছিলে মিছিলে মুখরিত হয়ে উঠে সমগ্র উপজেলা। এ যেন এক অন্য রখম অনুভুতি যা বলে প্রকাশ করা যাবে না বলে জানান এই বীর মুক্তিযোদ্ধা।

মুক্তিযোদ্ধা সন্তান ও উপজেলা আ,লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান খেলু মিয়া বলেন, ‘৪ ডিসেম্বর আমাদের জন্য অনেক গৌরবের। প্রতি বছরের মতো এবারও হানাদার মুক্ত দিবসটি পালনের জন্য উৎসব মুখর পরিবেশে মধ্য মুক্তিযোদ্ধা কমান্ড ও আমরা মুক্তিযোদ্ধা সন্তানরা এবার ব্যতিক্রমধর্মী আয়োজনের প্রস্তুতি নিয়েছি।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/কেএম)