লাশের প্রতীকী মিছিল কর্মসূচি ঘোষণা শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৩:৪৫ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১৩:৩৩

সড়কে অনিয়মের প্রতিবাদে ও নিরাপদ সড়কের দাবিতে রাজধানীর রামপুরা ব্রিজ এলাকায় ‘লাল কার্ড’ দেখিয়েছে শিক্ষার্থীরা। সেই সঙ্গে শনিবারের আন্দোলন থেকে ঘোষণা করা হয়েছে রবিবার শাহবাগ থেকে লাশের প্রতীকী মিছিল বের করার কর্মসূচি। বেলা ১২টায় মিছিল বের করার কথা জানিয়েছেন তারা।

শনিবার দুপুরে শিক্ষার্থীদের লাল কার্ড প্রদর্শন শেষে এ কর্মসূচি ঘোষণা করা হয়।

মানববন্ধন থেকে নিরাপদ সড়ক আন্দোলনের যুগ্ম আহ্বায়ক আবদুল্লাহ মেহেদী বলেন, ‘আজকেও আমাদের এক ভাই সড়কে মারা গেছে। নিরাপদ সড়কের দাবি বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে এবং আমরা সারা দেশে বাস ট্রেন লঞ্চসহ সব ধরনের গণপরিবহনে হাফ পাস চাই।’ আস্তে আস্তে সারা দেশে কর্মসূচি ঘোষণা করা হবে বলেও জানান তিনি।

শনিবার শিক্ষার্থীরা লাল কার্ড প্রদর্শন কর্মসূচি পালন করেন। দুপুর ১২টার দিকে শিক্ষার্থীরা রামপুরা ব্রিজ এলাকায় জড়ো হয়ে লাল কার্ড প্রদর্শন করে।

এর আগে শিক্ষার্থীদের দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ধারাবাহিকভাবে এই আন্দোলন চালিয়ে যাবে বলে জানায়। তারই প্রেক্ষিতে সড়কের অব্যবস্থাপনা ও দুর্নীতির বিরুদ্ধে লাল কার্ড কর্মসূচি পালন করা হয়।

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা। সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়।

আন্দোলন চলাকালে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারা দেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

মতিঝিলের ফুটপাতে পড়েছিল বৃদ্ধার মরদেহ

মিরপুর বিআরটিএ’তে ভ্রাম্যমাণ আদালতের অভিযান, ৪ দালালকে সাজা

খিলক্ষেতে ৬০ কোটি টাকার খাসজমি উদ্ধার

রাজারবাগের পুকুরে ডুবে পুলিশ সদস্যের মর্মান্তিক মৃত্যু, ধরা পড়ল সিসি ক্যামেরায়

চার নারী একসঙ্গে ওয়াশরুমে! সেই রাতে গুলশানে কী হয়েছিল, জানালেন ভুক্তভোগী

রাজধানীতে ছাদ থেকে লাফ দিয়ে নারীর আত্মহত্যা

সংসদ এলাকায় ড্রোন উড়িয়ে আটক সাবেক এমপিপুত্র, ছাড়া পেলেন মুচলেকায়

গুলশানে ‘মাতাল’ হয়ে মারামারিতে জড়ানো তিন তরুণী গ্রেপ্তার, বারের বিরুদ্ধেও ব্যবস্থা

ভাষানটেকে সিলিন্ডার বিস্ফোরণ: মা ও স্ত্রীর পর না ফেরার দেশে লিটনও

ভাষানটেকে অগ্নিদুর্ঘটনা: মায়ের পর স্ত্রীও না ফেরার দেশে

এই বিভাগের সব খবর

শিরোনাম :