৩৮ দেশে ছড়ালেও ওমিক্রনে মৃত্যুর খবর নেই

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৪ ডিসেম্বর ২০২১, ১৬:৪০ | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ১৬:৩৮

মহামারি করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ইতিমধ্যে বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে। ভ্যারিয়েন্টটি দ্রুত ছড়ালেও এখনো এতে আক্রান্ত হয়ে মৃত্যুর কোনো খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলেছে, এই নতুন ভ্যারিয়েন্টটি কতটা শক্তিশালী তা নিরূপণে কয়েক সপ্তাহ সময় লেগে যেতে পারে। এটি গুরুতর অসুস্থতার কারণ কি না এবং এর বিরুদ্ধে কতটা কার্যকর চিকিৎসা ও ভ্যাকসিন রয়েছে সেটি যাচাই করে দেখা হবে।

ডব্লিউএইচও’র জরুরি পরিচালক মাইকেল রায়ান বলেছেন, ‘আমরা এর ফলাফল পেতে যাচ্ছি, যা প্রত্যেকেরই জানা উচিত।’

ডব্লিউএইচও শুক্রবার বলেছে, এখনো ওমিক্রন সম্পর্কিত মৃত্যুর কোনো রিপোর্ট পাওয়া যায়নি। তবে এই নতুন ভ্যারিয়েন্টের বিস্তারের ব্যাপারে সতর্ক করে বলা হয়েছে। আগামী কয়েক মাসে এর সংক্রমণ ইউরোপে করোনা আক্রান্তের মোট সংখ্যার অর্ধেক ছাড়িয়ে যেতে পারে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের প্রধান ক্রিস্তালিনা জর্জিয়েভা শুক্রবার বলেছেন, ডেল্টা ধরনের মতোই নতুন ভ্যারিয়েন্টটি বিশ্বব্যাপী অর্থনৈতিক পুনরুদ্ধারের গতিকে ধীর করে দিতে পারে। তিনি বলেন, ‘এমনকি এই নতুন ভ্যারিয়েন্টের আগেও আমরা পুনরুদ্ধার নিয়ে উদ্বিগ্ন ছিলাম। যদি এ অবস্থা চলতে থাকে তাহলে পুনরুদ্ধারের গতি কিছুটা হারাবে।’

ওমিক্রন ভ্যারিয়েন্টের বিষয়ে দক্ষিণ আফ্রিকা প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচওকে রিপোর্ট করেছিল ২৪ নভেম্বর। কিন্তু সাম্প্রতিক তদন্তে জানা যাচ্ছে, তার বহু আগেই বিভিন্ন দেশে ছড়াতে শুরু করেছিল স্ট্রেনটি। ইসিডিসি তাদের বৃহস্পতিবারের বৈঠকে দাবি করেছে, আফ্রিকা মহাদেশের বোতসোয়ানায় প্রথম ওমিক্রন চিহ্নিত হয়েছিল ১১ নভেম্বর। দক্ষিণ আফ্রিকা স্পষ্ট করে জানাতে পারেনি, তাদের দেশে কবে প্রথম ধরা পড়ে স্ট্রেনটি। নভেম্বরের শুরু থেকে তারা রোগীদের মধ্যে ভিন্ন উপসর্গ লক্ষ্য করে। করোনা পরীক্ষাতেও ভাইরাসের এস-জিনের অনুপস্থিতি চোখে পড়ে সে দেশের বিজ্ঞানীদের। তারপরে অনুসন্ধান চালিয়ে জানা যায়, নতুন স্ট্রেন। এরপর একে একে স্ট্রেনটি গ্রাস করছে বিভিন্ন দেশকে।

(ঢাকাটাইমস/০৪ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :