জাবিতে প্রজাপতি মেলা ১০ ডিসেম্বর

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ ডিসেম্বর ২০২১, ২০:০৪

প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রজাপ্রতি মেলা-২০২১ অনুষ্ঠিত হবে ১০ ডিসেম্বর।

উড়লে আকাশে প্রজাপ্রতি, প্রকৃতি পায় নতুন গতি এই স্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হবে।

মেলার আহ্বায়ক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন। বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের কীটতত্ত্ব শাখার আয়োজনে দিনব্যাপী এই মেলা অনুষ্ঠিত হয়।

অধ্যাপক মনোয়ার জানান, এ বছর করোনা পরিস্থিতির কারণে মেলাজুড়ে বাড়তি সতর্কতা থাকবে। অন্যান্য বছরের মতো চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কুইজ, বক্তৃতা, প্রজাপতি বিষয়ক বির্তক প্রতিযোগিতা, প্রজাপতির ডকুমেন্টারি প্রদর্শনীর আয়োজন থাকবে।

প্রজাপতি প্রদর্শন সম্পর্কে অধ্যাপক মনোয়ার বলেন, মেলা প্রাঙ্গণের সামনে অস্থায়ীভাবে বিভিন্ন প্রজাতির প্রজাপতি দর্শনের আয়োজন করা হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের বোটানিক্যাল গার্ডেনের ভেতরে জীবন্ত প্রজাপতি দর্শনের ব্যবস্থা থাকবে।

এবারের মেলার বাটার ফ্লাই এ্যাওয়ার্ড কারা পাচ্ছেন? এমন প্রশ্নের জবাবে তিনি জানান, এই বিষয়টি এখনো প্রক্রিয়াধীন। তবে প্রকৃতি ও প্রজাপ্রতি সংরক্ষণ এবং গণসচেতনায় বৃদ্ধিতে যাদের অবদান রয়েছে, এমন ব্যক্তিদেরই এ্যাওয়ার্ডের জন্য নির্বাচিত করা হবে।

প্রতি বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি সংরক্ষণ ও গণসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রজাপতি মেলা অনুষ্ঠিত হয়। গত বছর করোনা পরিস্থিতির কারণে মেলা হয়নি। এ বছর মেলা অনুষ্ঠিত হওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অনুমতি নেওয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৪ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :