আজ সড়ক অব্যবস্থাপনায় জড়িতদের ‘ব্যঙ্গচিত্র’ দেখাবে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:২৬

নিরাপদ সড়কের দাবি ও সড়কে অব্যবস্থাপনার প্রতিবাদে এর সঙ্গে জড়িতদের প্রতি ব্যঙ্গচিত্র প্রদর্শন করে মানববন্ধন করবে আন্দোলনরত শিক্ষার্থীরা। আজ রবিবার রাজধানীর রামপুরা ব্রিজের কাছে এই কর্মসূচি পালিত হবে।

শনিবার দুপুরে লালকার্ড প্রদর্শন কর্মসূচি শেষে এ নতুন কর্মসূচির ঘোষণা দেওয়া হয়।

খিলগাঁও মডেল কলেজের শিক্ষার্থী সোহাগী সামিয়া জান্নাতুল ফেরদৌস কর্মসূচি ঘোষণা করতে গিয়ে বলেন, আজকের মতো আমাদের কর্মসূচি এখানেই শেষ। কাল দুপুর ১২টায় রামপুরা ব্রিজের ওপর মানববন্ধন করব। মানববন্ধনে আমরা সড়কের অব্যবস্থাপনার সঙ্গে যারা সংশ্লিষ্ট, তাদের প্রতি ব্যঙ্গচিত্র প্রদর্শন করব। এছাড়া আমাদের অভিভাবকসহ সব মানুষকে আমরা আহ্বান জানাচ্ছি, কালকের কর্মসূচিতে একাত্মতা প্রকাশ করার জন্য।

এর আগে লাল কার্ড প্রদর্শন সম্পর্কে আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে সোহাগী বলেন, ‘সড়কে দুর্ঘটনায় পুরো সিস্টেম জড়িত। এই সিস্টেমে ঘুষ আছে, লুটপাট আছে। এর সঙ্গে জড়িত সরকারি-বেসরকারি লোক। এই লুটপাট ও দুর্নীতিকে আজকে আমরা লাল কার্ড দেখাচ্ছি।’

দাবি পূরণ না হওয়া পর্যন্ত ধারাবাহিকভাবে এই আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শিক্ষার্থীরা।

জ্বালানি তেলের দাম বাড়ার কারণে গত ৭ নভেম্বর থেকে ঢাকাসহ সারা দেশে বাসের ভাড়া গড়ে ২৭ শতাংশ বাড়ানো হয়। শিক্ষার্থীদের জন্য গণপরিবহনে অর্ধেক ভাড়া নিশ্চিত করতে ১১ নভেম্বর বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষকে (বিআরটিএ) একটি স্মারকলিপি দেয় নিরাপদ সড়ক আন্দোলনের (নিসআ) সঙ্গে যুক্ত শিক্ষার্থীরা। সেদিন থেকেই অর্ধেক ভাড়ার দাবিতে সড়কে শিক্ষার্থীদের আন্দোলন শুরু হয়।

আন্দোলন চলাকালে ২৪ নভেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লার গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান নিহত হলে অর্ধেক ভাড়ার সঙ্গে আন্দোলনে নিরাপদ সড়কের দাবি যুক্ত হয়।

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত মঙ্গলবার রাজধানীতে বাসে অর্ধেক ভাড়া নেওয়ার ঘোষণা দিয়েছে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি। তবে শিক্ষার্থীরা নিরাপদ সড়কসহ সারা দেশে অর্ধেক ভাড়ার দাবিতে অনড় রয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :