১৫ মিনিট হাঁটলেও মিলবে নানা উপকার

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ০৮:৪৫
ফাইল ছবি

শরীর সুস্থ রাখতে নিয়মিত হাঁটার কোনো বিকল্প নেই। সুস্থ থাকতে গেলে এই নিয়ম মেনে চললে মানসিক ও শারীরিক উভয়েই ভালো থাকে। তাছাড়া সুস্বাস্থ্যের জন্য উৎকৃষ্ট ব্যায়াম হলো হাঁটা। যান্ত্রিক জীবনে অলসভাবে সবার সময় কাটে। এতে করে শরীরে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আবার অনেকে শরীরচর্চা করার সময় পান না।

সারা দিনে ১৫ মিনিট সময় দিতে পারেন হাঁটার জন্য। ব্রিস্ক ওয়াক বা জোরে হাঁটলে ১৫ মিনিটেও উপকার পেতে পারেন। অনেকেই মনে করেন, ওই টুকু হেঁটে আর কী লাভ হবে? আর সেই কারণেই কোনো রকম শরীরচর্চাই তাদের করা হয় না। কিন্তু জেনে রাখুন, এই অল্প সময় হাঁটলেও আপনার কী কী উপকার হতে পারে।

প্রতিদিন নিয়মিত হাঁটুন, সুস্থ থাকুন! প্রতিদিন নিয়মিত মাত্র ১৫ মিনিট হাঁটলেই বেশ কিছু উপকার পাওয়া যায়। এমনটাই বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

ল্যানসেট পত্রিকায় প্রকাশিত এক গবেষণা বলছে, রোজ ১৫ মিনিট হাঁটলেও আয়ু তিন বছর পর্যন্ত বেড়ে যেতে পারে।

দুপুরের খাবার বা রাতের খাবার খাওয়ার পর ১৫ মিনিট হাঁটলে রক্তে শর্করা মাত্রা কম হতে পারে। এমনকি যারা প্রত্যেকদিন ৪৫ মিনিট করে সকালে হাঁটছেন, তারা যদি একটানা অতক্ষণ না হেঁটে প্রত্যেকটা মিলের পর ১৫ মিনিট করে হাঁটতে পারেন, তা হলে বেশি উপকার পাবেন।

প্রাপ্তবয়স্কদের প্রত্যেকদিন অন্তত ৩০ মিনিট শরীরচর্চা করা উচিত। কিন্তু অনেকেই সেই লক্ষ্য পূরণ করতে পারেন না। ওজন ঝরানোর জন্য শুধু ১৫ মিনিট হাঁটলে চলবে না। তবে যে ক্যালোরিগুলো এমনি ঝরবে না, সেগুলো ঝরানোর জন্য ১৫ মিনিটও যথেষ্ট। তবে এইটুকু শরীরচর্চার যদি রোগা হতে হয়, তা হলে হাঁটার পাশাপাশি লো-ক্যালোরি ডায়েটও করতে হবে।

হৃদরোগ, টাইপ-টু ডায়াবেটিসের মতো কিছু দীর্ঘকালীন রোগের আশঙ্কা কমে হাঁটায়। তাই যত কম সময়ের জন্যেই হোক না কেন, সুযোগ পেলেই হেঁটে নিন।

মেজাজ খারাপ থাকা, হুট করে রেগে যাওয়া কিংবা অল্পতেই অধৈর্য হয়ে যাওয়ার মতো সমস্যা কাটিয়ে উঠতেও নিয়মিত হাঁটুন। তবে হাঁটার সময় খুব দ্রুত কিংবা ধীরে না হেঁটে মধ্যম গতিতে হাঁটলে শরীর অনেক বেশি ফিট থাকবে।

বিশেষজ্ঞ মতে, প্রতি দিন অন্তত ১৫ মিনিট হাঁটলেও আমাদের ক্রিয়েটিভিটি বা সৃজনশীলতা বৃদ্ধি পায়। তাছাড়া বুদ্ধির বিকাশেও এটি সাহায্য করে।

বিভিন্ন দেশে সুস্থ থাকতে ফরেস্ট ব্রিদিং অর্থাৎ বনের বিশুদ্ধ অক্সিজেন নিতে নিয়মিত সেখানে হাঁটেন। আমাদের শহুরে জীবনেও হাঁটার জন্য পার্কের পরিবেশকে কাজে লাগানো যেতে পারে।

বিশেষজ্ঞদের মতে, নিয়মিত হাঁটলে খুব অল্পতেই ক্লান্ত বোধ করা, অল্পতেই কাজে অলসতা আসা, ঘন ঘন মেজাজ হারানো, দুর্বল বোধ হওয়া ইত্যাদি সমস্যা অনেকটাই কাটিয়ে উঠা যায়।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

বারবার ফোটানো চা খেলেই মারাত্মক বিপদ! বাঁচতে হলে জানুন

এই বিভাগের সব খবর

শিরোনাম :