খুশকি দূর করতে ম্যাজিকের মতো কাজ করে ক্যাস্টর অয়েল

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২১, ১০:৪৬

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস

চুলের স্বাস্থ্যের জন্য খুশকি একটা বড় সমস্যা। সাধারণত শীতকালে বেশি দেখা যায়। আবহাওয়ার পরিবর্তন, দূষণ, অস্বাস্থ্যকর জীবনযাত্রার কারণে, প্রায় সারা বছরই খুশকির সমস্যা লক্ষ্য করা যায়।

 

খুশকির জন্য আরও নানা সমস্যা দেখা দিতে পারে। অতিরিক্ত চুল ঝরে যাওয়া, চুল রুক্ষ হয়ে যাওয়া, মাথার ত্বকে (স্ক্যাল্প) নানা রকমের সংক্রমণে জন্যেও বেশিরভাগ ক্ষেত্রেই দায়ী এই খুশকি।

 

অনেক কারণেই খুশকি হতে পারে। খুশকির সবচেয়ে সাধারণ কারণ বলা যেতে পারে সেবোরেইক ডারমাটাইটিস বা ত্বকের তৈলাক্ত ও চুলকানিপ্রবণ অবস্থাকে।

 

এক ধরনের ছত্রাক আছে যার নাম মেলাসেজিয়া। সব প্রাপ্তবয়স্ক মানুষের মাথার খুলিতেই এই মেলাসেজিয়া ছত্রাক থাকে। মেলাসেজিয়া নতুন ত্বক কোষ জন্মাতে সহায়তা করে। কিন্তু ত্বকে ময়লা জমে তেল চিটচিটে অবস্থার মধ্যে এই ছত্রাক বিপদে ফেলতে পারে। এ অবস্থায় জন্মানো অতিরিক্ত ত্বক কোষগুলো মরে যায় এবং ঝরে পড়ে। মাথা থেকে ঝরে পড়া সাদা-হলদে খুশকি আসলে আমাদের ত্বকের মৃত কোষ। তবে মাথা ছাড়াও বাহুমূল, ঊরুসন্ধিসহ শরীরের অন্যত্রও খুশকি হতে পারে। মহিলাদের চেয়ে পুরুষদের মধ্যে আক্রান্তর হার বেশি। পৃথিবীর প্রায় সব জায়গার লোকই খুশকিতে আক্রান্ত হয়। খুশকির ফলে স্ক্যাল্পে চুলকানি, চুল পড়া দেখা দেয়।

 

তাই খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে শুরু থেকেই পদক্ষেপ নেওয়া প্রয়োজন। খুশকি থেকে মুক্তি পেতে ক্যাস্টর অয়েল ম্যাজিকের মতো কাজ করে।

 

ক্যাস্টর বিনস থেকে তৈরি হয় ক্যাস্টর অয়েল। এই তেল চুলের বৃদ্ধি ঘটায়, পাশাপাশি মাথার ত্বকের চিকিৎসায়ও কাজে আসে। চুলের আর্দ্রতা বজায় রাখে ক্যাস্টর অয়েল। ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ এই তেল চুলে পুষ্টি সরবরাহ করে, চুলের বৃদ্ধিতে সাহায্য করে, চুল পড়া কমায়। সঠিক পদ্ধতিতে ক্যাস্টর অয়েল ব্যবহারে খুশকি থেকে সহজেই মুক্তি মিলতে পারে। তাহলে চলুন দেখে নেওয়া যাক ক্যাস্টর অয়েল ব্যবহারের সঠিক উপায়।

 

ক্যাস্টর অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা চুলের ব্যাকটেরিয়া মেরে ফেলে। এই তেল ব্যবহারে স্ক্যাল্পের ইনফেকশন কম হয়, চুলে পুষ্টি জোগায় এবং খুশকি কমায়। ক্যাস্টর অয়েল লাগালে চুলের আর্দ্রতা বজায় থাকে, মাথার ত্বকে চুলকানি ও জ্বালাপোড়া থেকে অনেকটাই স্বস্তি মেলে। ক্যাস্টর অয়েল একটি প্রাকৃতিক তেল, যা চুলের কোনও ক্ষতি করে না। মাথার ত্বকের পিএইচ লেভেল ঠিক রাখে।

 

ক্যাস্টর অয়েল খুবই চটচটে প্রকৃতির হয়। এটি সরাসরি চুলে না লাগিয়ে, অলিভ অয়েল এবং নারকেল তেলের সাথে মিশিয়ে চুলে লাগান। চুলে ক্যাস্টর অয়েল লাগানোর জন্য, দুই চামচ ক্যাস্টর অয়েলের সঙ্গে দুই চামচ নারকেল তেল মিশিয়ে নিন। তারপর মাথার ত্বক ও চুলে ভালভাবে লাগান। তেল লাগানোর সময় চুলে হালকা করে ম্যাসাজ করুন। রাতে চুলে তেল লাগিয়ে পরের দিন অ্যান্টি-ড্যানড্রাফ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। হালকা হলুদ রঙের এই তেল ব্যবহারে খুশকি যেমন কমবে, তেমনই চুল হবে সফ্ট ও স্মুথ। এছাড়াও, এটি চুলের গোড়া মজবুত করে ও নতুন চুল গজাতেও সাহায্য করে।

 

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/আরজেড/এজেড)