রান্না করে দুই লাখ জিতলেন আসিফ রাহী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ ডিসেম্বর ২০২১, ১৪:২৪ | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ১৩:৩৯

আসিফ আহমেদ রাহী পরিচিতি আসিফ রাহী নামে। তিনি ১৯৯৭ সালের ৪ মে বাংলাদেশের পুরান ঢাকায় জন্মগ্রহণ করেন। বাবা সামসুল আলম একজন ব্যাবসায়ি এবং মা রুমা আলম গৃহিণী। দুই ভাই-বোনের মধ্যে রাহী সবার বড়।

রাহী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ক্যাম্ব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ থেকে পাশ করেন। ছোটবেলা থেকেই খেলাধুলায় ঝোঁক থাকলেও তার ইচ্ছে ছিল সামরিক বাহিনীতে যোগদান কিন্তু চশমা ব্যবহার করায় পর পর দুবারই তাকে ব্যর্থ হতে হয়েছে।

আসিফ রাহী বলেন, ‘আমি ছোটবেলা থেকেই পুরান ঢাকায় থাকতাম। পুরান ঢাকার খাবার মানেই ঐতিহ্যে ভরপুর। পুরান ঢাকায় থাকার সুবাদে সকল ঐতিহ্যবাহী খাবার খুব অল্প সময়েই আয়ত্ত করতে পেয়েছিলাম আমি। আমার মায়ের কাছ থেকেই আমি প্রথম রান্না শিখি। আমার বিশ্বাস, আমার হাতের রান্নার স্বাদ আমার মায়ের কাছ থেকেই পাওয়া’।

আসিফ রাহী বাংলাদেশের একজন জনপ্রিয় এবং সুপরিচিত শেফ। ছোটবেলায় শেফ রাহী একটি জাতীয় প্রতিযোগিতায় অংশগ্রহণের পর সারা বাংলাদেশে সুপরিচিত পায়। এই সময়ের মধ্যে তিনি বাংলাদেশ ও ভারতে তার রান্নার অনুশীলন করেন।

নিউজিল্যান্ড ডেইরি বাংলাদেশ আয়োজিত ডিপ্লোমা ডেজার্ট প্রতিযোগিতায় সকল প্রতিযোগির মধ্যে আসিফ রাহী ছিলেন একমাত্র ছেলে প্রতিযোগি। প্রতিযোগিতাটি প্রায় তিন মাসব্যাপী হয়েছিল এবং তা সরাসরি সম্প্রচার করেছিল এনটিভি।

শেফ রাহী তার ক্যারিয়ার শুরু করেন ঢাকার একটি পাঁচ তারকা হোটেল ইন্টারকন্টিনেন্টালের মাধ্যমে। এছাড়াও তিনি সিলেটের শ্রীমঙ্গলের গ্র্যান্ড সুলতানে কাজ করেছেন।

বাংলাদেশ শেফ ফেডারেশনের সর্বকনিষ্ঠ সদস্য হিসেবে কাজ করছেন রাহী। বর্তমানে তিনি সংগঠনটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

দেশের সকল তরুণ ছেলে-মেয়েদের জন্য রান্নাবান্নায় আসিফ রাহী তরুন শেফ হিসেবে উদাহরণস্বরূপ। নিজের দক্ষতা অর্জনের জন্য তিনি বাংলাদেশ ও ভারতে তার পড়াশুনায় এই কুলিনারি বিষয়ে অনুশীলন করেন।

শেফ আসিফ রাহী স্বপ্ন দেখেন সারা বাংলাদেশে তিনি বিনামূল্যে এই কুলিনারি শিক্ষা পৌঁছে দিবেন। এজন্য তিনি ইতিমধ্যেই অনলাইন ভিত্তিক একটি শিক্ষামূলক পেইজ পরিচালনাও শুরু করেছেন। এর মাধ্যমে তিনি নতুন নতুন রেসিপিসহ রান্নার নানান বিষয় তুলে ধরেন।

রান্নার পরিকল্পনা নিয়ে তিনি জানান, শুরু থেকে যখন এই কঠিন পথ পাড়ি দিয়ে আজকের অবস্থানে এসেছেন সেই সময় সঙ্গের অনেকে সতীর্থরাই ঝরে গিয়েছেন নানা প্রতিকূল অবস্থার জন্য। যাদের হিসেব কেউ রাখে না। রান্না বিষয়ক সবার স্বপ্ন পুরণের জন্য তিনি কাজ করে যাবেন বলেও জানান।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এসকেএস)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

ইফতার ও সাহরিতে বাহারি আয়োজন ধানমন্ডির দ্য ফরেস্ট লাউঞ্জে

এই বিভাগের সব খবর

শিরোনাম :