ফরিদপুরে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে এবারের লক্ষ্য ২ লাখ ৯৫ হাজার শিশু

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ১৪:৩০

দেশব্যাপী শুরু হচ্ছে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর পর্যন্ত এ ক্যাম্পেইন চলবে। দুইটি ক্যাটাগরিতে এসময় শিশুদের খাওয়ানো হবে নীল রঙ ও লাল রঙের ভিটামিন এ প্লাস ক্যাপসুল। এ বছর ফরিদপুরের ২ লাখ ৯৫ হাজার ১৮১ শিশুকে লক্ষ্য করে এ ক্যাম্পেইন শুরু হবে।

রবিবার সকাল ১১টার দিকে ফরিদপুর জেনারেল হাসপাতালের তৃতীয় তলার সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত জেলা পর্যায়ের সাংবাদিকদের এক ওরিয়েন্টেশন সভায় এ তথ্য জানান ফরিদপুরের সিভিল সার্জন ডা. মো. ছিদ্দীকুর রহমান।

এ সময় জেলা সিনিয়র তথ্য কর্মকর্তা শামীমা নাসরিন ও ফরিদপুর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মশিউর রহমান খোকনসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সিভিল সার্জন জানান, ছয় মাস থেকে ১১ মাস বয়সী শিশুদের নীল রঙের ভিটামিন এ প্লাস খাওয়ান হবে। জেলায় এবার এ বয়সী শিশুর উদ্দিষ্ট সংখ্যা ৪১ হাজার ৪৪৬ জন। আর এক বছর হতে ৫৯ মাস অর্থাৎ ৫ বছর বয়সীদের খাওয়ানো হবে লাল রঙের ভিটামিন এ প্লাস। জেলায় এ বয়সের উদ্দিষ্ট শিশুর সংখ্যা ২ লাখ ৫৩ হাজার ৭৩৫।

জেলার সব পৌরসভা ও ইউনিয়নে এক হাজার ৯৯১টি টিকা কেন্দ্রে এ ক্যাম্পেইন চলবে। জেলার স্বাস্থ্য বিভাগ ও পরিবার পরিকল্পনা বিভাগের ৯৪৭ জন মাঠ কর্মী ও তিন হাজার ৯৮২ জন স্বেচ্ছাসেবীর পাশাপাশি জেলা পর্যায়ের নয়টি তদারকি টিম, ২৯২ জন প্রথম সারির সুপারভাইজার এবং ৬৪ জন দ্বিতীয় সারির সুপারভাইজার ক্যাম্পেইনে নিযুক্ত থাকবেন।

তিনি জানান, ইতোমধ্যে জেলা ও উপজেলা পর্যায়ে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রস্তুতিমূলক প্রায় সব কার্যক্রম সম্পন্ন হয়েছে। ব্যাপক প্রচারণার মাধ্যমে অভিভাবকদের এ ব্যাপারে সচেতন করা হচ্ছে। নেতৃস্থানীয়দের সম্পৃক্ত করতে অবহিতকরণ সভা করা হবে। এছাড়া মসজিদে মুসুল্লিদের মাঝে প্রচারের জন্য ইমামদের জানানো হচ্ছে ক্যাম্পেইনের তথ্য। সক্রিয়ভাবে ক্যাম্পেইনে সহযোগিতা করার জন্য জেলার সকল সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে চিঠি দেয়া হচ্ছে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :