মাদারীপুরের ৫ তরুণকে রোমানিয়ায় আটকে রেখে মুক্তিপণ দাবি

মাদারীপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২১, ১৫:২৬

‘আমরা পাঁচজন রোমানিয়ায় দালালদের হাতে আটকা আছি। একটা রুমের মধ্যে আমাগো আটকে রাখছে। আমাগো ১৫ দিন ধইরা খাওন দেয় না। যেমনেই হোক, আম্মেরা আমাগো বাঁচান। এইডাই আম্মেগো কাছে আমাগো আবেদন। যেমনেই হোক, আমাগো পাঁচটা জীবন বাঁচান।’ - জীবন বাঁচাতে পরিবারের কাছে এক মিনিট আট সেকেন্ডের একটি ভিডিও বার্তায় এভাবেই কষ্টের কথা বলছিলেন রোমানিয়ায় দালালদের হাতে বন্দি মাদারীপুরের পাঁচ তরুণ।

ইতিমধ্যে রোমানিয়া থেকে ইতালি পাঠানোর প্রলোভন দেখিয়ে তাঁদের পরিবারের কাছ থেকে কয়েক লাখ টাকা হাতিয়ে নিয়েছেন দালাল চক্রের সদস্যরা। বর্তমানে রোমানিয়ার অজ্ঞাত একটি স্থানে আটকে রেখে মুক্তিপণের জন্য তাদের পরিবারের কাছে ভিডিও বার্তা পাঠিয়ে আরও টাকা দাবি করছেন দালালেরা।

রোমানিয়ায় দালালদের হাতে বন্দি পাঁচ তরুণ হলেন মাদারীপুরের ডাসার উপজেলার বালিগ্রাম ইউনিয়নের মৃত সৈয়দ সালামের ছেলে মো. তানভীর হোসেন (২২), সদর উপজেলার মস্তফাপুর ইউনিয়নের বাবুল মাতুব্বরের ছেলে বায়েজিদ মাতুব্বর (২২), মজিবর হাওলাদারের ছেলে রাশেদ হাওলাদার (২৪), মৃত তারেক হাওলাদার ছেলে মোফাজ্জেল হাওলাদার (২৩) ও খোয়াজপুর ইউনিয়নের মো. শাজাহান মুনশির ছেলে মিলন মুনশি (২৩)।

এদিকে এ ঘটনায় গত শুক্রবার রাতে মাদারীপুর সদর মডেল থানায় মানব পাচার আইনে একটি মামলা করেছে ভুক্তভোগী একটি পরিবার। এতে ছয়জনকে আসামি করা হয়েছে। থানায় অভিযোগের পরে প্রধান অভিযুক্ত দালাল আল-আমিনকে গ্রেপ্তারও করেছে পুলিশ। বাকিদের গ্রেপ্তারের চেষ্টা চলছে।

মামলার এজাহার ও থানা-পুলিশ সূত্র জানায়, চলতি বছরের আগস্টে বাংলাদেশ থেকে অবৈধভাবে তুরস্ক হয়ে গ্রিসে যান ওই পাঁচ তরুণ। গ্রিস থেকে রোমানিয়া হয়ে ইতালিতে নেওয়ার প্রলোভন দেখিয়ে পাঁচ তরুণের পরিবারের কাছ থেকে প্রায় অর্ধকোটি টাকা হাতিয়ে নেয় দালাল চক্রটি।

এই চক্রের মূল হোতা মাদারীপুর সদর উপজেলার হাজিরহাওলা এলাকার জাফর ব্যাপারীর ছেলে আল-আমিন (২৯)। আবার আল-আমিনের সঙ্গে এই চক্রে জড়িত আছেন সদর উপজেলার রাস্তি এলাকার শামিম আকন (৩৫) ও তার স্ত্রী সুমি বেগম (২৮), একই এলাকার বাসিন্দা সিরাজ আকন (৬০), সদরের হাজিরহাওলা এলাকার জাফর ব্যাপারী (৪০) ও তাঁর স্ত্রী রীনা বেগম (৩০) ও হাজির হাওলা এলাকার সিরাজ আকনের স্ত্রী রানু বেগম (২৮)।

অভিযুক্ত দালালেরা গত ৩ আগস্ট ভুক্তভোগী পাঁচ তরুণের পরিবারে কাছ থেকে ৮ থেকে ১০ লাখ টাকা করে নেন। টাকা দেওয়ার কিছুদিনের মধ্যেই ওই পাঁচ তরুণকে গ্রিস থেকে রোমানিয়ায় নিয়ে যায় চক্রটি। সর্বশেষ রোমানিয়ায় ওই পাঁচ তরুণকে একটি কক্ষে আটকে রাখা হয়। পরে জনপ্রতি ১০ লাখ টাকা করে মুক্তিপণ চাওয়া হয়। মুক্তিপণের টাকা না পাঠালে রোমানিয়ায় অবস্থানরত দালালেরা ওই পাঁচ তরুণের ওপর নির্যাতন চালান। নির্যাতনের সেই ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যম হোয়াটসঅ্যাপের মাধ্যমে দেশে থাকা স্বজনদের কাছে পাঠিয়ে মুক্তিপণের টাকা পাঠাতে বলা হয়।

এ ঘটনায় শুক্রবার রাতে ওই পাঁচ তরুণের পরিবার মাদারীপুর সদর থানায় আসে পুলিশের সহযোগিতা নিতে। পরে পুলিশের পরামর্শে তারা দালালদের অভিযুক্ত করে একটি মামলা করে। এতে বাদী হন রোমানিয়ায় দালালদের হাতে বন্দি মো. তানভীর হোসেনের ভাই সৈয়দ শাহীন। মামলায় ইতালিতে যাওয়ার উদ্দেশে মাদারীপুরের আরও পাঁচ তরুণ অনেক দিন ধরে সার্বিয়ায় দালালদের হাতে বন্দি বলেও উল্লেখ করা হয়।

রোমানিয়ায় বন্দি বায়েজিদ মাতুব্বরের মা মাজেদা বেগম বলেন, ‘দালালরা মাফিয়াদের সঙ্গে হাত মিলায়া আমার পোলারে বন্দি করে রাখছে। আরও ১০ লাখ টাকা না দিলে আমার পোলারে মাইরা ফেলাবে। আমি এহন এত টাকা কই পামু? কে দেবে আমারে টাকা?’

অভিযোগের বিষয়ে অভিযুক্ত দালাল আল-আমিনের স্ত্রী সুমি বেগম বলেন, ‘আমি আমার বাবার বাড়িতে আছি। আল-আমিন কার থেকে কী টাকা এনেছে, জানি না।’

এ প্রসঙ্গে মামলার তদন্তকারী কর্মকর্তা ও সদর থানার উপপরিদর্শক মো. মাহমুদুল হাসান বলেন, ‘রোমানিয়া ও সার্বিয়ায় ১০ বাংলাদেশি বন্দি আছেন বলে মামলায় উল্লেখ করা হয়। তবে রোমানিয়ার পাঁচজন সম্প্রতি দালালদের খপ্পরে পড়ে বন্দি আছেন বলে আমরা জেনেছি।

এব্যাপারে মাদারীপুরের পুলিশ সুপার গোলাম মোস্তফা রাসেল বলেন, ‘মানবপাচার কোনভাবেই সহ্য করা হবে না। কেউ অভিযোগ দিলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেয়া হচ্ছে। রোমানিয়া ও সার্বিয়ায় আটকের ঘটনায় একজনকে গ্রেপ্তার করা হয়েছে। বাকিদের খুঁজে বের করে ব্যবস্থা নেয়া হবে। যত শক্তিশালীই হোক না কেন, দোষীদের আইনের আওতায় আনা হবে।’

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :