সাভারে ফাঁসির আসামিকে নৌকার মনোনয়ন, পরে পরিবর্তন

প্রকাশ | ০৫ ডিসেম্বর ২০২১, ২২:৪১ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১, ১১:২১

সাভার (ঢাকা) প্রতিনিধি, ঢাকাটাইমস

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ঢাকার সাভার উপজেলার আমিনবাজার ইউনিয়ন পরিষদে বর্তমান চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আনোয়ার হোসেনকে নৌকা প্রতীকে মনোনয়ন দিয়েছিল দলটি। তবে ঘণ্টাখানেক পরেই সেই মনোনয়ন সংশোধন করে রকিব আহম্মেদ নামে একজনকে চেয়ারম্যান পদে দলীয় প্রার্থী করা হয়।

শনিবার রাত সোয়া ১১টায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মনোনীত প্রার্থীর পরিবর্তে ভুল নাম লিপিবদ্ধ হওয়ায় তা সংশোধন করা হয়েছে।

বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেন ২০১১ সালে আমিনবাজারের বড়দেশী গ্রামে ডাকাত অপবাদে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামি। ২ ডিসেম্বর আলোচিত এই হত্যা মামলার রায়ে আনোয়ার হোসেনসহ ১৩ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। আজীবন কারাদণ্ড দেওয়া হয় ১৯ আসামিকে।

শনিবার রাত ১০টা ৫ মিনিটে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত ই–মেইলে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, শনিবার বিকাল চারটায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের মুলতবি সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী পঞ্চম ধাপের অনুষ্ঠিতব্য ইউপি নির্বাচনে ঢাকার সাভার উপজেলার আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থীদের নামের তালিকা দেওয়া হয়। ওই তালিকায় সাভারের ১১টি ইউনিয়নের মধ্যে আমিনবাজার ইউপিতে বর্তমান চেয়ারম্যান আনোয়ার হোসেনের নাম দেখা যায়। যা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমসহ সর্বত্র সমালোচনা শুরু হয়।

এক ঘণ্টা পর ১১টা ১৫ মিনিটে অপর এক মেইলে আনোয়ার হোসেনের পরিবর্তে রকিব আহম্মেদের নাম উল্লেখ করা হয়। রাত ১১টা ২৫ মিনিটে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী তালিকা (সংশোধিত) সংক্রান্ত অপর এক ই–মেইলে বলা হয়, মনোনয়ন বোর্ডের মুলতবি সভার সিদ্ধান্ত অনুযায়ী মনোনীত প্রার্থীদের একটি তালিকা প্রকাশ করা হয়। প্রকাশিত তালিকায় অসাবধানতাবশত একটি ইউপির চেয়ারম্যান পদে মনোনীত প্রার্থীর পরিবর্তে ভুল নাম লিপিবদ্ধ হয়। ওই ই–মেইলে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী হিসেবে রকিব আহম্মেদকে উল্লেখ করা হয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিনা দৌলা বলেন, উপজেলা আওয়ামী লীগের পক্ষ থেকে কেন্দ্রে বেশ কয়েকজনের নাম প্রস্তাব করা হয়েছিল। ওই প্রস্তাবে আনোয়ার হোসেনের নামও ছিল। কিন্তু পরে তিনি একটি মামলায় ফাঁসির সাজাপ্রাপ্ত হওয়ায় তার ব্যাপারে মনোনয়ন বোর্ডকে বিষয়টি জানানো হয়। এর পরিপ্রেক্ষিতেই তার মনোনয়ন বাতিল করে অপর একজনকে মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

(ঢাকাটাইমস/৫ডিসেম্বর/এলএ)