প্রাকৃতিক দুর্যোগে মোবাইল ফোন সচল রাখার কৌশল

প্রকাশ | ০৬ ডিসেম্বর ২০২১, ১২:৫৯ | আপডেট: ০৬ ডিসেম্বর ২০২১, ১৩:৫৭

তথ‌্যপ্রযু‌ক্তি ডেস্ক, ঢাকাটাইমস

দুর্যোগের সময় বিদ্যুতের অভাবে টেলিযোগাযোগ ব্যবস্থা সঠিক থাকলেও ফোনে চার্জ না থাকলে যোগাযোগ করা সম্ভব হয় না। ঝড়ের প্রভাবে ভেঙে পড়ে একাধিক টাওয়ার। যার ফলে স্তব্ধ হয়ে পড়ে যোগাযোগ ব্যবস্থা। এই সমস্যা থেকে মুক্তি কীভাবে? খুব সাধারণ কিছু নিয়ম মানলেই ঝড় বা প্রবল বর্ষণেও নিজের ফোনটিকে চালু রাখতে পারবেন।

 

ফোন এবং পাওয়ার ব্যাংকে চার্জ দিয়ে রাখুন

 

প্রযুক্তিগত দিকে অনেক উন্নতি হওয়ার ফলে বর্তমানে আগে থেকেই আবহাওয়ার খবর জানা সম্ভব হয়। সেক্ষেত্রে ঘুর্ণিঝড় বা প্রাকৃতিক দুর্যোগ শুরু হওয়ার আগেই ফোনে সম্পূর্ণ চার্জ দিয়ে রাখা দরকার। প্রয়োজনে, সঙ্গে একটি পাওয়ার ব্যাংক রাখা গেলে তা আরও ভালো। এবং সেটিও যেন সম্পূর্ণ চার্জ থাকে সেদিকে খেয়াল রাখতে হবে।

 

৪জি বন্ধ রেখে ২জি ব্যবহার করুন

 

ঝড় বা কোনও প্রাকৃতিক বিপর্যয়ের সময় ৪জি বন্ধ রাখুন। এবং ২জি চালু করুন। কারণ প্রাকৃতিক বিপর্যয়ের সময় শুধুমাত্র টেলিফোন যোগাযোগ ব্যবস্থা যাতে বজায় থাকে সেদিকে নজর দেওয়াই জরুরি। ৪জি ব্যবহার করলে ফোনের চার্জ দ্রুত শেষ হয়ে যায়। অন্যদিকে বিদ্যুৎ সংযোগ যদি দীর্ঘদিন বন্ধ থাকে তাহলে ফোন সম্পূর্ণ অকেজো হয়ে যাবে। ফলে অন্য কোনও জায়গায় ফোনে যোগাযোগ রাখা সম্ভব হবে না। সে কারণে এই সব ক্ষেত্রে ২জি ব্যবহার করাই ভালো। যাতে বেশিদিন ফোনে চার্জ থাকে।

 

ফোনের গুরুত্বপূর্ণ তথ্য কোনও ক্লাউডে সেভ করে রাখুন

 

বর্তমানে যেহেতু প্রায় সবাই স্মার্টফোন ব্যবহার করেন তাই ফোনেই থাকে অধিকাংশ গুরুত্বপূর্ণ তথ্য। তাই সেক্ষেত্রে কোনও প্রাকৃতিক দুর্যোগের আগে সেই সব গুরুত্বপূর্ণ তথ্য কোনও ক্লাউড ড্রাইভে সেভ করে রাখা উচিত। প্রাকৃতিক দুর্যোগের সময় কোনও কারণে ফোনটি নষ্ট হয়ে গেলে গুরুত্বপূর্ণ তথ্য যাতে পাওয়া যায় তার জন্যই এই কাজটি করা দরকার।

 

(ঢাকাটাইমস/৬ডিসেম্বর/আরজেড/এজেড)