স্কুলের পাঠ্যক্রমে যুক্ত হচ্ছে বাল্যবিয়ের কুফল

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ ডিসেম্বর ২০২১, ১৮:০৬

নানা উদ্যোগেও দেশে বাল্যবিয়ে বন্ধে এখনো উল্লেখযোগ্য সফলতা আসেনি। যদিও এটা নিয়ে সরকারের নানা উদ্যোগ ও সচেতনতামূলক কার্যক্রম চলমান আছে। এরই অংশ হিসেবে এবার বাল্যবিয়ের কুফল নিয়ে শিক্ষার্থীদের সচেতন করতে স্কুলের পাঠ্যবইয়ে বাল্যবিয়ে রোধের বিষয়টি অন্তর্ভুক্ত করতে যাচ্ছে সরকার।

বিষয়টি নিশ্চিত করে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেছেন, স্কুল কারিকুলামে বাল্যবিয়ে রোধ অন্তর্ভুক্ত করা হবে।

সোমবার ভার্চুয়ালি যুক্ত হয়ে কুড়িগ্রামের রাজারহাট হ্যালিপ্যাড মাঠে রাজারহাট উপজেলাকে বাল্যবিয়েমুক্ত ঘোষণা অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাল্যবিয়ে রোধে স্কুল কারিকুলামে এই বিষয় তুলে ধরতে উদ্যোগ নিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, যাতে বাল্যবিয়ে না দিলে সুফলটা কী হবে, তা বাচ্চাদের সুন্দরভাবে বোঝানো যায়।

জাকির হোসেন বলেন, সরকার ন্যাশনাল হেল্প লাইন, ১০৯ ও ৯৯৯ চালু করেছে। এই সংখ্যাটি আবার প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের সব বইয়ের পেছনে প্রিন্ট করে দেওয়া হয়েছে, যেন যেখানে বাল্যবিয়ে হবে অথবা নারী নির্যাতন হবে, তা জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যায়।

এই উদ্যোগের সুফল পাওয়া যাচ্ছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের মেয়েরা এখন নিজেরা নিজেদের বিয়ে বন্ধ করছে এবং এজন্য আন্তর্জাতিক স্বীকৃতিও পাচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, বাল্যবিয়ে সমাজের অভিশাপ। এটি নারীর বিকাশ ও স্বাবলম্বী হওয়ার বড় একটি বাধা, যা দেশের অগ্রগতির অন্তরায়।

প্রতিমন্ত্রী জাকির বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী। তাদেরকে পেছনে ফেলে কোনো দেশের সত্যিকার উন্নয়ন সম্ভব নয়। তাই সরকার সমাজকে বাল্যবিয়ের অভিশাপ থেকে মুক্ত করতে সরকারের বিরামহীন প্রয়াস অব্যাহত আছে।

কুড়িগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, রাজারহাট উপজেলা নির্বাহী অফিসার নূরে তাসনিম প্রমুখ।

(ঢাকাটাইমস/০৬ডিসেম্বর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

নজরুল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছের ভর্তি পরীক্ষা ২৭ এপ্রিল শুরু

জবিতে অনির্দিষ্টকালের জন্য অনলাইনে ক্লাস, চলবে সেমিস্টার পরীক্ষা

কুবির তিন দপ্তরে শিক্ষক সমিতির তালা

গুচ্ছ ভর্তি পরীক্ষা: বেরোবি কেন্দ্রের পরীক্ষার্থী ৩১ হাজার ৯৪৬ জন

ববির মেডিকেলে  চিকিৎসকের দায়িত্বে অবহেলা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

ইউনিভার্সিটি অফ স্কলার্সের বিবিএ ১৫তম ব্যাচের নবীন বরণ অনুষ্ঠিত

এবার কুবির আরেক সহকারী প্রক্টরের পদত্যাগ

গুচ্ছের হাবিপ্রবি কেন্দ্রে তিন ইউনিটে পরীক্ষার্থী ১২৩৪১ জন

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

এই বিভাগের সব খবর

শিরোনাম :